চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সহায়তা দেওয়ায় মোদিকে রাজাপাকসে’র ধন্যবাদ

আন্তর্জাতিক ডেস্ক

২৬ মার্চ, ২০২২ | ৪:২৯ অপরাহ্ণ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে তার দেশকে অর্থনৈতিক উন্নয়ন সহায়তা এবং ঋণ সুবিধা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, ডেইলি মিররের রিপোর্টে
এমনটাই জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

রাজাপাকসে বলেন, আমি আশা করি ভারত সরকার শ্রীলঙ্কার উন্নয়নে বিশেষ মনোযোগ দেবে।

ভারতের কাছ থেকে আর্থিক সহায়তা আসে যখন নিকটবর্তী প্রতিবেশী শ্রীলঙ্কা বিদ্যুৎ ব্ল্যাকআউট এবং খাদ্য ও প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি সহ একটি গুরুতর অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়।
শ্রীলঙ্কা বৃহস্পতিবার খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহের জন্য ভারতের সাথে ১ বিলিয়ন ক্রেডিট লাইন স্বাক্ষর করেছে।
শ্রীলঙ্কার অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষের দুই দিনের ভারত সফরের সময় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এবং শ্রীলঙ্কা সরকারের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।
বিশ্লেষকরা বলছেন যে সার্ক সম্প্রদায়ের মধ্যে তার নিকটবর্তী প্রতিবেশীদের সাথে সম্পর্ক উন্নয়নের ভিত্তি স্থাপন করা হয়েছে। যদিও ভারত দেশগুলির মধ্যে সম্পর্ক উন্নত করার চেষ্টা করেছে, পাকিস্তানের মতো প্রতিবেশী চীন সরকারের ঋণের ফাঁদে পড়ার জন্য এই দাবিগুলিকে প্রত্যাখ্যান করেছে।
যদিও শ্রীলঙ্কা চীনের সাথে অনেক অনুরূপ চুক্তি স্বাক্ষর করেছে, হাম্বানটোটা পরাজয়ের পরে এটি দ্রুত বুঝতে পেরেছিল যে নগণ্য স্বার্থে এই ব্যাপক ঋণগুলি একটি ঋণের ফাঁদ।
এই সংকটময় মোড়ে শ্রীলঙ্কা ভারতের সমর্থন চেয়েছিল। যেমনটি বিভিন্ন সময়ে হয়েছে, ভারত শ্রীলঙ্কাকে তাৎক্ষণিক সমস্যা সমাধানে সাহায্য করার জন্য হস্তক্ষেপ করেছে ১ বিলিয়ন ডলার ক্রেডিট লাইন, ৪০০ মিলিয়ন ডলার কারেন্সি সোয়াপ ব্যবস্থা এবং USD-এর ঋণ স্থগিতকরণের মতো ধারাবাহিক অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার মাধ্যমে। দুই মাসের জন্য 515 মিলিয়ন।
এই ঘোষণাগুলি কলম্বোর জন্য প্রয়োজনীয় ছিল ঋণের ফাঁদ থেকে বাঁচার জন্য যা চীন বহু চুক্তিভিত্তিক চুক্তির মাধ্যমে ফেলেছিল। অতিরিক্তভাবে, এগুলি জর্জরিত শ্রীলঙ্কার নাগরিকদের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী, ফার্মাসিউটিক্যাল পণ্য এবং তেল ক্রয়ের ক্ষেত্রে সাহায্য করবে, যারা গুরুতর অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছে। (এএনআই)

শেয়ার করুন