চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

বিক্ষোভের মুখে ইউক্রেনের শহর ছেড়ে গেল রুশ সেনারা

২৮ মার্চ, ২০২২ | ১০:৫৪ পূর্বাহ্ণ

স্থানীয়দের বিক্ষোভের মুখে ইউক্রেনের স্লাভাচ শহর ছেড়ে গেছে রুশ সেনারা- এমনটি দাবি করেছেন শহরের মেয়র। স্লাভাচ হচ্ছে ইউরোপের সবচেয়ে বৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চেরনোবিলের ঠিক বাইরে অবস্থিত ছোট্ট একটি শহর।

সোমবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মেয়র ইউরি ফোমিচেভ সোমবার অনলাইনে দেওয়া এক ভিডিওবার্তায় বলেছেন, রাশিয়ার সৈন্যরা ‘যে কাজটি করতে চেয়েছিল’ তা শেষ করেছে এবং স্লাভাচ শহর ছেড়ে গেছে।

গত শনিবার রাশিয়ার সেনারা স্লাভাচ শহরের নিয়ন্ত্রণ নেয় এবং এর মেয়রকে সংক্ষিপ্ত সময়ের জন্য আটক করে। কিন্তু রাশিয়ার দখলদারিত্বের প্রতিবাদে শত শত স্থানীয় ইউক্রেনীয় বাসিন্দা পতাকা নিয়ে রাস্তায় নামেন এবং বিক্ষোভের একপর্যায়ে মেয়র ইউরি ফোমিচেভকে ছেড়ে দেওয়া হয়।

সাবেক সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ১৯৮৬ সালের ২৬ এপ্রিল ভয়াবহ পারমাণবিক দুর্ঘটনা ঘটে। ওই দিনটি ‘চেরনোবিলের বিপর্যয়’ হিসেবে পরিচিত। সোভিয়েতের পতনের পর চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রটি বর্তমান ইউক্রেনের অন্তর্ভুক্ত হয়। এই পারমাণবিক দুর্ঘটনাকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ও বিপর্যয় হিসেবে মনে করা হয়ে থাকে।

ভয়াবহ দুর্ঘটনার পর চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দেওয়া হয়। বিবিসি বলছে, বর্তমানে অফলাইনে থাকা চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করতে প্রয়োজনীয় শ্রমিকরাই মূলত পার্শ্ববর্তী স্লাভাচ শহরে বসবাস করে থাকেন।

অবশ্য শহর দখলের পর সেটি ছেড়ে চলে যাওয়ার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন