চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নিরাপত্তা চুক্তির তীব্র সমালোচনা করল বেইজিং

আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২১ | ১১:১০ পূর্বাহ্ণ

চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার ঐতিহাসিক নিরাপত্তা চুক্তির তীব্র সমালোচনা করেছে বেইজিং। তিন দেশের বিশেষ এই নিরাপত্তা চুক্তিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ এবং ‘সংকীর্ণমনা’ বলে উল্লেখ করেছে দেশটি। আর উভয়পক্ষের এই পাল্টাপাল্টি অবস্থান ও বক্তব্যে কার্যত দক্ষিণ চীন সাগরে আরও ‌‘জল ঘোলা’ হলো।
শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। চুক্তি অনুযায়ী, অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো পারমাণবিক সাবমেরিন তৈরির প্রযুক্তি দেবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এছাড়া দেশ তিনটি নিজেদের অন্যান্য উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি পরস্পরের সঙ্গে বিনিময় করতে পারবে। এর সব কিছুরই লক্ষ্য চীনকে মোকাবিলা করা।
বিবিসি জানিয়েছে, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রভাব কমিয়ে আনতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ চীন সাগর ও এর পার্শ্ববর্তী এলাকা ভূরাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ এবং সেখানে উত্তেজনাও অনেক বেশি বিদ্যমান থাকে।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নিরাপত্তা চুক্তির বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলছেন, এই চুক্তির মাধ্যমে আঞ্চলিক শান্তি ধ্বংসের বড় ধরনের ঝুঁকি তৈরি করেছে ওই দেশগুলো। একইসঙ্গে এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে অস্ত্র প্রতিযোগিতাও বাড়িয়ে দেওয় হচ্ছে।
চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার এই ধরনের মনোভাবকে ‘অপ্রচলিত শীতল যুদ্ধ’ হিসেবে আখ্যায়িত করেন লিজিয়ান। একইসঙ্গে এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে ওই তিনটি দেশ নিজেদের স্বার্থকেই ক্ষতিগ্রস্ত করছে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
প্রায় একই ধরনের বক্তব্য সামনে এনেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসও। সংবাদপত্রটির উপ-সম্পাদকীয়তে এই চুক্তির নিন্দা জানিয়ে বলা হয়েছে- অস্ট্রেলিয়া এখন নিজেকে কার্যত চীনের প্রতিপক্ষ হিসেবে পরিণত করেছে।
গত ৫০ বছরের মধ্যে প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন তৈরির প্রযুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে কেবল যুক্তরাজ্যকে এই প্রযুক্তি দিয়েছিল ওয়াশিংটন। ফলে অংশীদারিত্বমূলক এই নিরাপত্তা চুক্তির কারণে প্রথমবারের মতো পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন নির্মাণ করতে পারবে অস্ট্রেলিয়া।
ত্রিদেশীয় এই চুক্তিটির নাম দেওয়া হয়েছে- এইউকেইউএস। চুক্তি অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম প্রযুক্তি ও সাইবার সংক্রান্ত বিষয়গুলোর তথ্যও একে অপরের সঙ্গে ভাগাভাগি করতে পারবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া।
ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক উপস্থিতি ও শক্তি বৃদ্ধির বিষয়ে এই তিনটি দেশই খুব উদ্বিগ্ন। নতুন নিরাপত্তা চুক্তির ঘোষণা উপলক্ষ্যে বুধবার এক যৌথ বিবৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।
বিবৃতিতে বলা হয়, এইউকেইউএস চুক্তির অধীনে প্রথম উদ্যোগ হিসেবে, অস্ট্রেলিয়ার রাজকীয় নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিন সক্ষমতা অর্জনে দেশটিকে সহায়তা দিতে আমরা কাজ করবো।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট