চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনা রোগীদের ফুসফুস রক্ষায় রেমডিসিভি‘র কার্যকরিতা প্রমাণিত

করোনা রোগীদের ফুসফুস রক্ষায় রেমডিসিভি‘র কার্যকরিতা প্রমাণিত

আন্তর্জাতিক ডেস্ক

১০ জুন, ২০২০ | ৯:৩৮ অপরাহ্ণ

করোনা আক্রান্তদের ফুসফুস রক্ষা করতে মার্কিন ফার্মাসিউটিক্যালস গিলিয়াডের রেমডিসিভির ইনজেকশনের ‘কার্যকর প্রমাণ’ পাওয়ার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। গত মঙ্গলবার (৯ জুন) নেচার জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় আক্রান্ত বানরের ওপর গবেষণা করে এই প্রমাণ পাওয়া গেছে। চলতি বছরের এপ্রিলে প্রথম এ ব্যাপারে তথ্য দেন মার্কিন বিজ্ঞানীরা। কিন্তু কোনো মেডিকেল জার্নাল থেকে ওই সময় একাডেমিক বৈধতা দেয়া হয়নি।

রেমডিসিভির প্রথম ওষুধ যেটি করোনা প্রতিরোধে মানুষের শরীরে কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে তা বাংলাদেশসহ পৃথিবীর অধিকাংশ দেশ এই ওষুধটি ব্যবহার করছে। এতদিন বলা হচ্ছিল, রেমডিসিভির ব্যবহারে সুস্থতার সময় কমে আসে। অর্থাৎ অন্য ওষুধ ব্যবহারে কভিড-১৯ রোগী যে সময়ে সুস্থ হন, তার থেকে এই ওষুধে কম সময় লাগে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন ভাইরাসে ১২টি বানরকে সংক্রমিত করে রেমডিসিভির ইনজেকশন দেয়া হয়। এদের মধ্যে অর্ধেককে সংক্রমণের শুরুর দিকে এই ওষুধে চিকিৎসা শুরু করা হয়। রেমডিসিভির দেয়ার পর কোনো বানরের শ্বাসযন্ত্রের রোগের লক্ষণ দেখা যায়নি। একইসঙ্গে ওষুধটি তাদের ফুসফুসের ক্ষতি কমিয়েছে ।

গবেষকেরা বলছেন, রেমডিসিভিরে চিকিৎসা দেয়া প্রাণীদের ফুসফুসে ভাইরাসও কম পাওয়া গেছে। করোনা পজিটিভ হওয়ার পর নিউমোনিয়া প্রতিরোধে রোগীদের যত দ্রুত সম্ভব রেমডিসিভির দেয়া উচিত বলে পরামর্শ দিয়েছেন গবেষকরা।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের কিনিক্ল্যাল ট্রায়ালে জানানো হয়, রেমডিসিভির প্রয়োগে রোগীদের হাসপাতালে কম সময় থাকার প্রয়োজন হয়েছে। গত সপ্তাহে গিলিয়াডের নিজস্ব ট্রায়াল শেষে বলা হয়, মাঝারি লক্ষণের রোগীরা রেমডিসিভিরের পাঁচটি কোর্সে দ্রুত উপকার পান।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট