চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

আরও তিন দেশে বন্ধ হতে পারে চ্যাটজিপিটি

অনলাইন ডেস্ক

৬ এপ্রিল, ২০২৩ | ৯:৪৪ অপরাহ্ণ

চ্যাটজিপিটি নিয়ে দুনিয়াজুড়ে হইচইয়ের মধ্যেই সম্প্রতি ইতালিতে নিষিদ্ধের তালিকায় পড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপটি। ভালো পরিসেবা দেওয়ার নামে দেশের মানুষের ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ উঠেছে এই বটটির বিরুদ্ধে।

ইতালির পর এবার জার্মানিতেও নিষিদ্ধ হতে পারে ওপেন এআইয়ের তৈরি চ্যাটজিপিটির ব্যবহার। স্থানীয় সংবাদমাধ্যম হান্ডেলসব্লাটে এ কথা জানান জার্মানির ফেডারেল কমিশনার ফর ডাটা প্রটেকশন উলরিখ কেলবার। তিনি জানান, ইতালির কাছে চ্যাটজিপিটি সাময়িক নিষিদ্ধ করার ব্যাপারে বিস্তারিত তথ্যও জানতে চেয়েছে জার্মানি। এছাড়া ফ্রান্স ও আয়ারল্যান্ডের ডাটা প্রটেকশন সংস্থা ইতালির কাছ থেকে তথ্য চেয়েছে। ইতালি চ্যাটজিপিটির ব্যাপারে উদ্বেগজনক যে তথ্য পেয়েছে সেগুলো নিয়ে তারা আলোচনায় আগ্রহী।

আয়ারল্যান্ডের ডাটা প্রটেকশন কমিশনারের মুখপাত্র জানিয়েছেন, ইতালির নীতিনির্ধারকরা কিসের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছেন তা আমরা বুঝতে চাই এবং সব ইউরোপীয় ইউনিয়ান ডাটা প্রটেকশন অথরিটির সঙ্গে এ ব্যাপারে সমন্বয় করতে চাই। সম্প্রতি চ্যাটজিপিটিকে আপাতত ২০ দিনের জন্য অফলাইনে পাঠায় ইতালি। ইতালি জানিয়েছে, এই প্রযুক্তিতে বয়স বিচারের কোনো প্রক্রিয়া নেই। চ্যাটজিপিটি যেহেতু ১৩ বছরের ঊর্ধ্বের যে কেউ ব্যবহার করতে পারেন, তাই অনেক সময়েই ছোটদের জন্য উপযুক্ত নয় এমন বিষয়বস্তুও তারা দেখে ফেলে।
দেশটিতে স্থায়ীভাবে বন্ধ এড়াতে বেঁধে দেওয়া সময়ের মধ্যে ওপেনএআইকে জানাতে হবে, কীভাবে নিরাপত্তা সংক্রান্ত এই সমস্যার মোকাবিলা করবে তারা। তাদের বক্তব্য শোনার পরই এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছে ইতালি। আর এই সমস্যাটি নথিভুক্ত করতে বা সমাধান করতে অক্ষম হয়, তাহলে কোম্পানিকে ২০ মিলিয়ন ডলার, বা মোট রাজস্বের ৪ শতাংশ জরিমানা করা হবে।

ইতালি সরকারের এমন কড়া সিদ্ধান্ত জারি হওয়ার পর টুইট করেন ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান। তিনি জানান, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল ব্যবহার করতে ইউজার থেকে নামমাত্র ডেটা নেওয়া হয়। আমাদের মনে হয়েছিল আমরা দেশটির সব নিয়মকানুন মেনে চলছি। ইতালি আমার প্রিয় দেশগুলোর মধ্যে একটি।

আবার ইতালিতে যাওয়ার জন্য উন্মুখ হয়ে আছি। সরকারের আদেশ মেনে ইতালিতে চ্যাট জিপিটি বন্ধ করেছে। তবে তার সংস্থা সব গোপনীয়তার নিয়ম অনুসরণ করছে ও ভবিষ্যতেও তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

যে যে দেশে চলে না চ্যাটজিপিটি: বিশ্বের প্রথম দেশ হিসাবে চ্যাট জিপিটির ওপর নিষেধাজ্ঞা জারি করল ইতালি। চিন, রাশিয়া, উত্তর কোরিয়া, এবং ইরানের মতো দেশে এখনো চ্যাটজিপিটি সক্রিয় না রাখার সিদ্ধান্ত নিয়েছে ওপেনএআই। তথ্যসূত্র: যুগান্তর

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট