চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

হাতে লেখা প্রেসক্রিপশন পড়ে দেবে গুগল

অনলাইন ডেস্ক

২২ ডিসেম্বর, ২০২২ | ৮:৩৭ অপরাহ্ণ

রোগীদের জন্য চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন পড়তে পারা যেন এক অবিশ্বাস্য প্রতিভা। ফার্মাসিস্টরা ছাড়া সাধারণ মানুষের পক্ষে ওই লেখার পাঠোদ্ধার একধরনের অসম্ভবও বটে। এমনকি প্রেসক্রিপশনের লেখা বুঝতে না পেরে অনেক সময় ভুল ওষুধ দিয়ে দেন খোদ ফার্মাসিস্টরা। এতে রোগীদের অর্থের সঙ্গে জীবনের ঝুঁকিও তৈরি হয়। এবার ওইসব ‘দুর্বোধ্য লেখা’ অনুবাদের চেষ্টায় নেমেছে গুগল।

টেক জায়ান্টটি নতুন একটি ফিচার আনছে। যেটির মাধ্যমে হাতে লেখা প্রেসক্রিপশন সহজেই পড়া যাবে। সোমবার ভারতে আয়োজিত নিজেদের বার্ষিক সম্মেলনে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং মডেলের কথা ঘোষণা করেছে গুগল। যা হাতে লেখা প্রেসক্রিপশন পড়তে পারবে। গুগলের বিশেষ টুল বা যন্ত্রাংশ প্রেসক্রিপশনে লেখা সব ওষুধের নাম চিনতে পারবে। প্রেসক্রিপশনের ছবি তুলে নিলেই তা পড়ে দিতে পারবে গুগলের স্পেশাল ফিচার।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ফিচারটির আত্মপ্রকাশ ঘটবে গুগল লেন্সে। এর মাধ্যমে প্রেসক্রিপশনের ছবি তোলার পাশাপাশি ফটো লাইব্রেরি থেকেও ছবি আপলোডের সুযোগ পাবেন ব্যবহারকারী।

এই মুহূর্তে এই ফিচার নিয়ে পরীক্ষামূলক কাজ করছে গুগল। শীঘ্রই এ ফিচার চালু হবে বলেই মনে করা হচ্ছে। তবে শুরুতে শুধু ইংরেজিতেই পাওয়া যাবে প্রেসক্রিপশনের লেখা। এরপর বিশ্বের বিভিন্ন দেশের ভাষাও যুক্ত করা হবে।

গুগল আরও বলেছে, তারা একটি একক সমন্বিত মডেল নিয়ে কাজ করছে, যেখানে ‘স্পিচ’ ও ‘টেক্সট’ উভয় আকারেই মিলবে ভারতের একশ’র বেশি ভাষা। এর ফলে, পরবর্তীতে দক্ষিণ এশিয়ার বাজারে শত কোটি ব্যবহারকারীর ইন্টারনেট যাত্রা শক্তিশালী হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে গুগল। তথ্যসূত্র: যুগান্তর

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট