চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

২০২৫ সালের পর উইন্ডোজ টেন আপডেট বন্ধ, আসছে ইলেভেন

১৩ জুন, ২০২১ | ১:২৩ অপরাহ্ণ

বর্তমানে প্রায় কম্পিউটার ব্যবহারকারী উইন্ডোজ টেন ব্যবহার করেন। তবে ২০২৫ সালের পরে উইন্ডোজ টেন আর আপডেট করা হবে না। সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা এ কথা বলেছেন।
রবিবার (১৩ জুন) ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি জানিয়েছে।
খবরে বলা হয়েছে, ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর উইন্ডোজ টেনের নতুন কোনো আপডেট আনা হবে না। সরাসরি উইন্ডোজ ইলেভেন বাজারে আনা হবে।
মাইক্রোসফটের প্রধান নির্বাহী এক ইভেন্টে সত্য নাদেলা বাজারে উইন্ডোজের পরবর্তী প্রজন্মের সফটওয়্যার আনার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘উইন্ডোজ ইলেভেন আমাদের জীবনে উল্লেখযোগ্য ও সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।’
সত্য নাদেলা বলেন, ‘অতীতের যেকোনো সফটওয়্যারের চেয়ে উইন্ডোজ ইলেভেন বহুলাংশে গুরুত্বপূর্ণ, উল্লেখযোগ্য ও সুদূরপ্রসারী। এর মাধ্যমে ডেভেলপার ও নির্মাতাদের অর্থনৈতিক সুযোগ তৈরি হবে। বিগত কয়েক মাস ধরে আমি এই সফটওয়্যার পরীক্ষামূলকভাবে ব্যবহার করে আসছি এবং উইন্ডোজের নতুন ভার্সন চালু করার ব্যাপারে আমি উদ্দিপ্ত।’
২০১৫ সালে যখন উইন্ডোজ টেন লঞ্চিং করা হয়েছিল, তখন ব্যবহারকারীদের জানানো হয় এটিই উইন্ডোজ সফটওয়্যারের সবচেয়ে লেটেস্ট ভার্সন। কিন্তু কিছুদিন আগেই মাইক্রোসফট বলেছে, চলতি মাসের শেষে উইন্ডোজ ইলেভেন চালু করা হবে।
ইন্ডিয়ান এক্সপ্রেসে বলা হয়, চলতি মাসে উইন্ডোজ ইলেভেন বাজারে আসার পরেও ২০২৫ সাল পর্যন্ত উইন্ডোজ টেন চালু রাখা হবে।
প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম মিন্ট ও টেকনোস্পোর্টসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, উইন্ডোজের নতুন ভার্সনের ডিজাইন গুগল ও অ্যাপলের মতো করা হবে বলে আশা করছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা। এই দুই প্ল্যাটফর্মে প্রতি বছরই আপডেট করা হয়ে থাকে। একইভাবে উইন্ডোজ ইলেভেনেও প্রতি বছর আপডেট করা হবে।
টেকনোস্পোর্টস আরও জানায়, সম্প্রতি উইন্ডোজ সফটওয়্যারে পরীক্ষামূলকভাবে এআরএম চিপ ব্যবহার করছে মাইক্রোসফট। ইতোমধ্যেই উইন্ডোজ টেনের নতুন আপডেটে এআরএম চিপ যুক্ত করা হয়েছে। প্রযুক্তি সংশ্লিষ্টরা মনে করছেন, আসন্ন উইন্ডোজ ইলেভেনেও এআরএম চিপ ব্যবহার করা হবে।

 

পূর্বকোণ/এসি

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট