চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

পেটের সমস্যা ডিসপেপসিয়া

অনলাইন ডেস্ক

৫ সেপ্টেম্বর, ২০২৩ | ৯:৪৯ অপরাহ্ণ

খাবার হজম না হওয়ার নানা ধরনের উপসর্গ একত্রে ডিসপেপসিয়া হিসেবে পরিচিত। ডিসপেপসিয়া নারীদের মধ্যে বেশি দেখা যায়। স্ট্রেস বা মানসিক চাপে থাকলে এর প্রকোপ বাড়ে।

কালো রঙের মল দেখলে সতর্ক হতে হবে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের হিসাব অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩০ শতাংশ মানুষ ডিসপেপসিয়ায় ভোগে। সাধারণভাবে বমি বমি ভাব, পেট গুড় গুড়, পেটে ব্যথা, হঠাৎ গ্যাস, পেট ফোলা, ডায়রিয়া এসব লক্ষণ দেখা যায়।

এড়িয়ে চলতে হবে বিশেষ কিছু খাবার। এসব উপসর্গ থাকলে ডাক্তার কিছু ওষুধ দিতে পারেন। তবে এর পাশাপাশি নিজেকেও সচেতন হতে হবে। পেটের শান্তি চাইলে দুধ, শাক, গমের তৈরি খাবার বিস্কিট, পাউরুটি, তেলে ভাজা খাবার, মিষ্টি, চা কফি, রোল, সমুচা, শিঙাড়া, প্যাটিস চাউমিন—এসব বাদ দিতে হবে। পেটে আরাম পাবেন। বাদ দিতে হতে পারে বাইরের খাবার।

ঘরে রান্না করা খাবার খেতে হবে। কোনো বেলার খাবার বাদ দেওয়া যাবে না। পর্যাপ্ত পানি পান করতে হবে। খেতে হবে পরিমিত। নিয়মিত শরীরচর্চাও করতে হবে।

হতে পারে আলসার ডিসপেপসিয়া। অনেকের আলসার ডিসপেপসিয়া হয়। পেটের ওপর আর মাঝে জ্বালা, কামড় দিয়ে ব্যথা, খাবার খেলেও ব্যথা বেড়ে যাওয়া, খাওয়ার সঙ্গে সঙ্গে ব্যথা, গা গোলানো বমি ভাব, মাঝেমধ্যে ঢেকুর ইত্যাদি আলসারের লক্ষণ। এসব লক্ষণ দেখলে ডাক্তার দেখাতে হবে। নিজে নিজে চিকিৎসা করা যাবে না।

আলসার ডিসপেপসিয়া ও ডিসপেপসিয়ার পার্থক্য: পেপটিক আলসার ও ডিসপেপসিয়ার উপসর্গ প্রায় এক। তবে দুটির মধ্যে পার্থক্য আছে। বারবার বদহজম আর পেট ব্যথা হয় ফাঙ্কশনাল ডিসপেপসিয়াতে। তবে আলাসারের মতো কোনো ক্ষত থাকে না পাকস্থলীতে। তাই যদি আলসার থাকে তাহলে আপার জিআই এন্ডোস্কপি করলে বোঝা যাবে, এটি পেপটিক আলসার কি না। ডিসপেপসিয়াতে আলসারের মতো কোনো ক্ষত থাকে না পাকস্থলীতে।

করণীয়:
১) ধূমপান করে থাকলে ছেড়ে দিতে হবে
২) যেসব খাবারে সমস্যা হয় সেগুলো খাবেন না
৩) ভাজা, পোড়া ও চকলেট বাদ দিন
৪) খাবার খাওয়ার তিন ঘণ্টা পর শুতে যাবেন
৫) খাবার ধীরে ধীরে চিবিয়ে খান
৬) কোমল পানীয় পান করবেন না
৭) এসিড রেফ্লাক্স হলে শোবার আগে কিছু খাবেন না
৮) বেশি খাওয়া, দ্রুত খাওয়া, উচ্চমাত্রার ফ্যাটযুক্ত খাবার বাদ দিতে হবে

লেখক: অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট