চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

অপ্রয়োজনে ভিটামিন নয়

অনলাইন ডেস্ক

৭ মে, ২০২৩ | ৭:০৪ অপরাহ্ণ

শরীরে প্রয়োজনের বেশি মাত্রায় ভিটামিন গ্রহণ করলে তা থেকে হতে পারে মারাত্মক ধরনের স্বাস্থ্য সমস্যা।

ভিটামিন এ: ভিটামিন এ-র সম্পূরক ট্যাবলেট অধিক পরিমাণে সেবন করলে ত্বক শুস্ক হয়ে যেতে পারে। শুধু তাই নয়, এর জন্য গায়ের রং ফ্যাকাসে হয়ে যায়, নখ ভেঙে গুঁড়া হয়ে পড়ে, ক্লান্তি জেঁকে ধরে, পেটের ব্যথা অনুভূত হয় এবং সবচেয়ে যেটা আশঙ্কাজনক তা হচ্ছে, চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায়।ভিটামিন এ-র সবচেয়ে ভালো উৎস হচ্ছে রঙিন ফল এবং শাকসবজি। যেমন- আম, মিষ্টি আলু, গাজর, পেঁপে ও কুমড়া।

ভিটামিন বি: লম্বা সময় কাজ করার ফলে রাতে মাংশপেশিতে টান পড়তে পারে। এটা ভিটামিন বি টুয়েলভের অভাবজনিত একটি রোগ। এই রোগের চিকিৎসায় ভিটামিন ‘বি’ টুয়েলভের সম্পূরক ওষুধ দেওয়া হয়। এ ছাড়া মেরুদণ্ডের স্নায়ুক্ষয় ভিটামিন মারাত্মক অভাবজনিত কারণে দেখা দিতে পারে। আবার দীর্ঘদিন এই ট্যাবলেট সেবনের ফলে স্নায়ুতন্ত্রের ক্ষতিও হতে পারে। এজন্য শরীর অসাড়ও হয়ে যেতে পারে।

ভিটামিন সি: ভিটামিন ‘সি’ দেহের লৌহ উপাদান শোষণের কাজে ব্যবহূত হয়। এ ছাড়া ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ঠা-া, কাশি, অ্যালার্জি প্রতিরোধ করে। এত গুণসমৃদ্ধ ভিটামিনটি যদি অতিরিক্ত খাওয়া হয় তাহলে পেটে ব্যথাসহ বমি বমি ভাব হতে পারে। হাড়ের দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে। লেবু, আমড়া, তেঁতুল, টমেটো, জাম্বুরা, পেয়ারা, কমলা, সজনে, বেল- এসব সাধারণ ফলমূলে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’।

ভিটামিন ডি: একটি গবেষণায় দেখা গেছে, উন্নয়নশীল দেশের ৮০ শতাংশ মানুষই ভিটামিন ‘ডি’র অভাবে ভোগে। এই অভাব পূরণের জন্য সবাই কমবেশি ভিটামিন ‘ডি’র সম্পূরক ওষুধ খেয়ে থাকেন। এই সম্পূরক ট্যাবলেট রক্তে ভিটামিন ‘ডি’র ঘনত্ব বৃদ্ধি করে, যা দেহের নরম অঙ্গ যেমন হূৎপিণ্ড, বৃক্ক, ফুসফুসে গিয়ে জমা হতে থাকে। এতে হৃদরোগ মায়োপ্যাথি ছাড়াও আরও অনেক ধরনের রোগ হতে পারে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট