চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

গরমে ইউরিন ইনফেকশনে আক্রান্ত হওয়ার ভয়, করণীয় জেনে নিন

১৯ এপ্রিল, ২০২৩ | ৭:৩৯ অপরাহ্ণ

গরমের তীব্রতায় হাঁসফাঁস করছে মানুষ। শরীরে নানা সমস্যা দেখা দিচ্ছে তাপদাহের দাপটে। এই সময়ে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই দেখা দিতে পারে অনেকের।

 

কিডনি থেকে শুরু করে মূত্রনালী পর্যন্ত যেকোনো স্থানে ইনফেকশন হলে তাকে ইউরিন ইনফেকশন বলা হয়। ইউরিন ইনফেকশন হলে প্রস্রাবের সময় জ্বালা, প্রস্রাবে রক্ত, পেটে ব্যথা, তলপেটে ব্যথা, জ্বর, কাঁপুনি ইত্যাদি সমস্যা হতে পারে।

 

গরমের সময় তাপের কারণে শরীরে অতিরিক্ত ঘাম হতে পারে। যে কারণে শরীর থেকে পানি বের হয়ে যায় অনেকটােই। ফলে প্রস্রাব পর্যাপ্ত হয় না। যে কারণে ইনফেকশনের আশঙ্কা বৃদ্ধি পায়। এই সমস্যা কেবল নারীরই নয়, হতে পারে পুরুষেরও। তাই সতর্ক হতে হবে সবারই। জেনে নিন এই গরমে ইউরিন ইনফেকশন থেকে বাঁচার উপায়-

 

পানি পান: ইউরিন ইনফেকশন প্রতিরোধের জন্য পর্যাপ্ত পানি পান করতে হবে। কারণ শরীরে পানির ঘাটতি হলে প্রস্রাব হয় না ঠিকভাবে। তখন ইউরিনারি ট্র্যাক্টে ব্যাকটেরিয়া বাড়তে পারে। এ কারণেই হয় সংক্রমণ। প্রস্রাব ঠিকভাবে হলে তার সঙ্গে ব্যাকটেরিয়া শরীরের বাইরে বের হয়ে আসে। যে কারণে ইনফেকশন হওয়ার ভয় থাকে না। গরমের সময়ে তাই অন্তত ৩ লিটার পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

 

ডাবের পানি, ফলের রস: শুধু পানিই নয়, খেতে হবে অন্যান্য তরল খাবারও। কারণ শুধু পানি পান করেই ইউরিন ইনফেকশন সারানো সম্ভব হলেও এতটা পানি সবার পক্ষে পান করা সম্ভব হয় না। তাই এক্ষেত্রে ডাবের পানি ও ফলের রস সহায়ক খাবার হতে পারে। ডাবের পানি ও ফলের রস থেকে শরীরে পানির ঘাটতি মেটাতে কাজ করে। সেইসঙ্গে শরীরে খনিজ, ভিটামিন এবং ইলেকট্রোলাইটসের ঘাটতি মেটায়। যে কারণে সব ধরনের সংক্রমণ দূরে থাকে।

 

প্রস্রাব চেপে রাখবেন না: অনেকেরই এই বদ অভ্যাস আছে। দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখার অভ্যাসের কারণে দেখা দিতে পারে ইউরিন ইনফেকশন। কারণ প্রস্রাব ধরে রাখলে ব্লাডারে অনেকটা সময় ধরে ব্যাকটেরিয়া থেকে যায়। এই সময়ের মধ্যেই জীবাণুর সংখ্যা বৃদ্ধি পেতে পারে। তখন হতে পারে ইউরিন ইনফেকশন। তাই প্রস্রাব কখনোই ৩০ মিনিট বা তার বেশি সময় ধরে রাখবেন না। বরং প্রস্রাব পেলেই ব্লাডার পরিষ্কার করুন। এতে ইউরিন ইনফেকশনের ভয় কমবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট