চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

শীতকালে শিশুর যত্ন

১০ জানুয়ারি, ২০২৩ | ১২:০৪ অপরাহ্ণ

শীতের সময় শিশুকে গরম কাপড় পরিয়ে রাখতে হবে। তবে সতর্ক থাকতে হবে, শিশু যেন ঘেমে না যায়। উলের পোশাকের পরিবর্তে সুতি কাপড়ের পোশাক ব্যবহার করাই উত্তম। খেয়াল রাখতে হবে, পোশাক যেন শিশুর জন্য আরামদায়ক এবং আবহাওয়ার সঙ্গে মানানসই হয়। শীতের তীব্রতা বেশি হলে শিশুকে মোজা পরিয়ে রাখা যেতে পারে। বাসার কার্পেট থেকে বিভিন্ন ধরনের রোগ-জীবাণু শিশুদের শ্বাসতন্ত্রে প্রবেশ করতে পারে। তাই বাসায় কার্পেট ব্যবহার না করাই ভালো। শিশুকে গোসল করানোর জন্য কুসুমগরম পানি ব্যবহার করা উচিত। মলমূত্র ত্যাগের পর দীর্ঘক্ষণ ডায়াপার পরিয়ে রাখলে ঠাণ্ডা লেগে যেতে পারে।

 

শীতের সময় ঠাণ্ডাজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। খাবারের তালিকায় শীতকালীন শাকসবজি রাখুন। খাবারগুলো শিশুর শরীর সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। শিশুকে বিভিন্ন ধরনের মৌসুমি ফলমূল খেতে দিন। শীতকালে সর্দির কারণে অনেক সময় শিশুর নাক বন্ধ হয়ে যায়। এতে ভয় পাওয়ার কিছু নেই। চিকিৎসকের পরামর্শে নাকের ড্রপ ব্যবহার করলে শিশুর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হয়ে যাবে। তবে ড্রপ ব্যবহার করে উপকার না পেলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

 

শীতে শিশুদের বিপদ চিহ্ন : শিশুর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকের তুলনায় বেশি দ্রুত হওয়া, শ্বাস-প্রশ্বাসের সময় বুকের পাঁজরের মাঝের অংশগুলো ভেতরের দিকে দেবে যাওয়া, নিঃশ্বাসের সময় ঘড় ঘড় শব্দ হওয়া। এই বিপদ চিহ্নগুলো দেখা দিলে কিংবা শ্বাসকষ্টের সঙ্গে খাবার গ্রহণে অনীহা থাকলে, শিশুকে দ্রুত নিকটবর্তী কোনো হাসপাতালে নিয়ে যেতে হবে।

পূর্বকোণ/আরএ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট