চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

মাড়ির রোগ হতে পারে হৃদরোগের কারণ

অনলাইন ডেস্ক

৭ নভেম্বর, ২০২২ | ৭:৪৮ অপরাহ্ণ

আমাদের মুখে মিলিয়ন মিলিয়ন ব্যাকটেরিয়া থাকে। এর মধ্যে উপকারী ও অপকারী সব ধরনের ব্যাকটেরিয়াই থাকতে পারে। মাড়ির রোগ যেমন- জিনজিভাইটিস বা মাড়ির প্রদাহ ও পেরিওডন্টাইটিস বা পাইওরিয়ার কারণ যেসব ব্যাকটেরিয়া, তা রক্তনালির মাধ্যমে সারা দেহে পরিবহন করতে পারে এবং একই সঙ্গে তা হৃদপিণ্ডের রক্তনালি ও হৃদপিণ্ডের ভালভে প্রদাহ করে থাকে।

দাঁত নড়ে যাওয়ার কারণ ও ধরন হৃদপিণ্ডের রক্তনালির রোগের কারণ বলে একদল বিজ্ঞানী অভিমত দিয়েছেন। অন্যদিকে ডায়াবেটিসের সঙ্গে হৃদপিণ্ড ও হৃদপিণ্ডে রক্তনালির রোগের সরাসরি যোগাযোগ রয়েছে। আর এই ডায়াবেটিসের কারণ মাড়ির রোগ। মাড়ির রোগের সঙ্গে ডায়াবেটিসের উভয়মুখী সম্পর্ক, ডায়াবেটিস অনিয়ন্ত্রিত হলে মাড়ির রোগ বেড়ে যায় আবার মাড়ির রোগ বেড়ে গেলে ডায়াবেটিসও অনিয়ন্ত্রিত হয়ে যায়।

 

মাড়ির রোগ থেকে হার্টের সমস্যা

সাধারণত দুটি উপায়ে মাড়ির প্রদাহ থেকে হৃদপিণ্ডের সমস্যা তৈরি হতে পারে।

প্রথমত, ব্যাকটেরিয়া মাড়ি থেকে রক্ত প্রবাহের মাধ্যমে হৃদপিণ্ডে প্রবেশ করতে পারে। এ ছাড়া মাড়ির ক্ষতিকর ব্যাকটেরিয়ার জীবাণুুগুলো হৃদপিণ্ড প্রবেশ করে বংশবৃদ্ধি করে এবং ক্ষতিকর টক্সিন তৈরি করে জীবন ধ্বংসকারী হৃদপিণ্ডের প্রদাহ তৈরি করতে পারে। এই প্রদাহ হৃদপিণ্ডের কলাগুলোকে মেরে ফেলে, ফলে হার্ট অ্যাটাক হয়ে থাকে। তাই বলা হয়ে থাকে মাড়ির প্রদাহকে যদি চিকিৎসা না করা হয়, তাহলে শুধু ব্যথা বা অন্যান্য উপসর্গই তৈরি করে না, মানুষের মৃত্যুরও কারণ হয়। তবে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের ক্ষেত্রে ঝুঁকি আরো বেশি থাকে।

অন্যদিকে, যদি ইমিউন সিস্টেমের হাইপার রি-একশনের কারণে হৃদপিণ্ডের কোষ ও কলা ধ্বংস হয়, তা মৃত্যুর কারণ হতে পারে। এ ছাড়া একটি মানুষের জীবনপ্রবাহ ও পারিবারিক জিনজনিত কারণেও হৃদপিণ্ডে সমস্যা হতে পারে মাড়ির প্রদাহ থেকে। তাই বিজ্ঞানীদের অভিমত, হৃদপিণ্ডে রোগের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের মুখ ও দাঁতের যত্ন অপরিহার্য।

 

করণীয়:

১) প্রতিদিন দুই বেলা ব্রাশ, সকালে খাবার পর ও রাতে খাবার পর।

২) প্রতিরাতে একবার দুই দাঁতের মাঝখানে পরিষ্কার করার জন্য ফ্লসিং করতে হবে।

৩) নিয়মিত ডেন্টাল চেকআপ করতে হবে এবং প্রয়োজন হলে দাঁত স্কেলিং করতে হবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট