চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

গরমে ঠাণ্ডা পানি যে কারণে খাবেন না

অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল, ২০২২ | ১১:৫৬ অপরাহ্ণ

গরমে পানির পিপাসা বেশি লাগে। রোদ থেকে বাড়ি ফিরে ফ্রিজের ঠাণ্ডা পানি পান করার অভ্যাস অনেকের। এতে সাময়িক আরাম পাওয়া গেলেও শরীরের ওপর এর বিরূপ প্রভাব পড়ে। হজমে বাধা, হৃৎস্পন্দন কমানো, গলা ও পেট ব্যথাসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

হঠাৎ করে শরীরের ঠাণ্ডা পানি প্রবেশ করার ফলে রক্তনালিগুলো সঙ্কুচিত হয়ে পড়ে। বিশেষ করে ঠাণ্ডা লেগে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। শ্বাসনালিতে শ্লেষ্মার একটা অতিরিক্ত আস্তরণ তৈরি হয়। যার জন্য শ্বাসযন্ত্রজনিত বিভিন্ন সংক্রমণের আশঙ্কা তৈরি হতে পারে।

এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ হলো, গরম থেকে ফিরেই পানি পান করার আগে কিছুক্ষণ বিশ্রাম নেওয়া প্রয়োজন। শরীরের ঘাম শুকিয়ে এলে তারপর সাধারণ পানীয় পান করা যেতে পারে। পানির পরিবর্তে কেউ চাইলে ডাবের পানিও পান করতে পারেন। ডাবের পানি শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে।

গরমে সব সময় শরীর ঘামতে থাকে। শরীরে পানির ঘাটতি তৈরি হয়। তাই শরীরে পানির ঘাটতি পূরণ করতে ও দুর্বলতা কাটাতে খেতে পারেন বিভিন্ন ফলের রস। গ্রীষ্মে লিচু, আঙুর, তরমুজ, জামরুলের মতো অনেক রসালো ও পানিসমৃদ্ধ ফল পাওয়া যায়। এগুলো দিয়ে ফলের রস বানিয়ে নিতে পারেন। এ ছাড়াও গ্রীষ্মে শরীর সুস্থ রাখতে সকালে খালি পেটে পান করতে পারেন আমলকির রস। শরীরের যত্ন নিতে আমলকির জুড়ি মেলা ভার। গ্যাস, হজমের সমস্যার খুব ভালো উপকার দেয় আমলকি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট