চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

পানি খাওয়ার সময় সচরাচর যে ৫টি ভুল হয়

অনলাইন ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০২১ | ৮:১৪ অপরাহ্ণ

পানির অপর নাম জীবন। সুস্থ শরীরের জন্য হাইড্রেশন অনেক জরুরি। আর এজন্য অবশ্যই পানি খেতে হবে। একজন সুস্থ স্বাভাবিক মানুষকে সাধারণত দিনে আট থেকে দশ গ্লাস পানি খেতে বলা হয়।

জেনে নিন পানি খাওয়ার সময় যে সাধারণ ভুলগুলো হয়ে থাকে:

১) দাঁড়িয়ে পানি খাওয়া: আমাদের মধ্যে অনেকে দাঁড়িয়ে পানি খেয়ে থাকে। আমাদের বড়রা সব সময়ই আমাদের বসে পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজনা বেড়ে যায়, ফ্লুইডের ভারসাম্য ঠিক থাকে না এবং হজমে সমস্যা হয়।

২) দ্রুত পানি খাওয়া: আমরা অনেক সময় তাড়াহুড়া করে দ্রুত পানি খেয়ে ফেলি। আবার বেশি তৃষ্ণার্ত থাকলেও দ্রুত পানি খাই। এতে করে কিডনিতে ছাঁকন প্রক্রিয়া ভালোভাবে হয় না এবং মুত্রথলি দ্রুত ভরে যায়। এজন্য হজম প্রক্রিয়া ভালো রাখতে অল্প অল্প করে পানি পান করুন।

৩) প্রয়োজনের চেয়ে বেশি পানি খাওয়া: শরীরে চাহিদার চেয়ে বেশি পরিমাণে পানি খাওয়ার কোন উপকারিতা নেই বরং অপকারিতা আছে। এতে করে হাইপোনাট্রেমিয়া দেখা দেয়। যার ফলে সোডিয়ামের মাত্রা খুব আস্তে বাড়ে, মস্তিষ্ক ফুলে যায় এবং তা থেকে খিঁচুনি এমনকি অনেকে কোমায়ও চলে যেতে পারে।

৪) খাওয়ার আগে পানি খাওয়া: অনেকের ডায়েট চার্টেই খাওয়ার আগে পানি খেতে বলা হয় যেনো পেট ভরা থাকে এবং ক্যালোরি কম গ্রহণ করা হয়। কিন্তু বিশেষজ্ঞমতে একজন মানুষের পেট ৫০ শতংশ খাবার দিয়ে, ২৫ শতংশ পানি দিয়ে পূর্ণ থাকা উচিত এবং ২৫ শতংশ খালি থাকা উচিত। খাবার খাওয়ার আগে পানি খেলে অনেক পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হয় শরীর এবং হজমেও সমস্যা হয়।

৫) কোমল পানীয়: কোমল পানীয় খেতে খুব রিফ্রেশিং লাগলেও আসলে এসব মিষ্টি জাতীয় সফট ড্রিংকস শরীরকে ডিহাইড্রেট করে এবং হুট করে ওজন বাড়িয়ে দেয়। এজন্য সব সময় স্বাভাবিক পানি পান করা উচিত। সূত্র : দ্যা টাইমস অব ইন্ডিয়া

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট