চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

শীতজনিত অসুখ নিরাময়ে যেসব ভিটামিন উপকারী

অনলাইন ডেস্ক

৯ ডিসেম্বর, ২০২১ | ৭:১৬ অপরাহ্ণ

তাপমাত্রা কমলেই বায়ুদূষণের মাত্রা বাড়ে। এতে ক্ষতিকারক ধূলিকণা শ্বাসযন্ত্রে ঢুকে পড়ে। এ কারণে শীত এলেই অনেকেরই শ্বাসকষ্ট ও হাঁপানির সমস্যা বাড়ে। এছাড়া ফুসফুসে দেখা দেয় নানা ধরনের সংক্রমণও।

বিশেষজ্ঞরা বলছেন- একটু সাবধানে থাকলে এবং নিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া করলে এই ধরনের অসুস্থতার হাত থেকে রেহাই পাওয়া যায়। তারা বলছেন, এই জাতীয় অসুস্থতা কমাতে পারে বেশ কিছু ভিটামিন। শীতে সুস্থ থাকতে তারা প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন এ, ডি ও সি রাখার পরামর্শ দিয়েছেন। তাদের মতে, এসব ভিটামিনসমৃদ্ধ খাবার ফুসফুসের কোষকে ক্ষয়ের হাত থেকে বাঁচায়, শ্বাসকষ্টও কমায়।

বিশেষজ্ঞরা আরও বলছেন, ভিটামিন-ডি ফুসফুসে সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। যারা ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে’ ভোগেন এই শীতে তাদেরও কষ্ট বাড়ে। এই সিওপিডি-র মাত্রা কমাতেও কার্যকরি এই সব ভিটামিন। শরীরে ভিটামিন ডি কমলে ব্রঙ্কাইটিস, হাঁপানি ও ফুসফুসের রোগের আশঙ্কা বাড়ে। ভিটামিন ডি’র মূল উৎস সূর্যের আলো। এছাড়াও, টুনা, স্যামন বা এই ধরনের কিছু মাছ ও ডিমের কুসুম খেলে এই ঘাটতি কমানো যেতে পারে।

ভিটামিন সি ফুসফুসে সংক্রমণ কমায়, ক্রনিক ডিজিজ থেকে বাঁচায়। এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করলে দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। ত্বক ভালো থাকে। সাধারণত ধূমপান বা দূষণের কারণে বিভিন্ন  ধরনের সূক্ষ্ম কণা ফুসফুসে বাসা বাঁধে এবং তা ক্রমে শ্বাসযন্ত্রের ক্ষতি করে। ভিটামিন সি এই কণাগুলির ছড়িয়ে পড়ায় বাধা দেয়। ভিটামিন সি সমৃদ্ধ ফল লেবু, পেয়ারা, কমলা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শীতজনিত অসুস্থতা থেকে শরীরকে রক্ষা করতে ভিটামিন এ-ও জরুরি। এই ভিটামিন ফুসফুসের স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরি। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মাছ, দুধ, ডিম, গাজর, ব্রকোলিসহ একাধিক ফল ও সবজিতে এই ভিটামিন পাওয়া যায়।

পূর্বকোণ/সাফা/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট