চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

হজমশক্তি ভালো রাখতে করণীয়

অনলাইন ডেস্ক

৮ নভেম্বর, ২০২১ | ৯:৫১ অপরাহ্ণ

অনেকেরই হজমের সমস্যা আছে। খাবারে একটু এদিক-সেদিক হলেই তাদের সমস্যা দেখা দেয়। এ কারণে তাদেরক খাবারের ব্যাপারে অনেক সাবধান থাকতে হয়। তারপরও চাইলেই সবসময় একেবারে নিয়ম মেনে খাবার খাওয়া সম্ভব হয় না। এ কারণে দৈনন্দিন জীবনে কিছু খাদ্যাভাসের পাশাপাশি কিছু নিয়ম মেনে চলা জরুরি।

জেনে নিন হজমশক্তি ভালো করতে যেসব বিষয় মেনে চলা জরুরি:

সঠিক খাবার: সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন। অফিসে যেতে হলে বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়ার চেষ্টা করুন। একান্তই মুখরোচক কিছু খেতে ইচ্ছে করলে নির্দিষ্ট একটি সময় রাখুন। প্রতিদিন একই সময়ে সেসব খাবার খান। তবে ফাস্টফুড বা জাঙ্কফুড খাবেন না। প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার খান। খাবারের সময় আপনার ওজন ও উচ্চতার বিষয়টিও মাথায় রাখবেন। অফিসে কাজ করার সময় অনেকেই টানা বসে থাকেন। 

পর্যাপ্ত পানি: সুস্থ থাকতে হলে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। পর্যাপ্ত পানি পান করলে তা সঠিক হজমে সাহায্য করবে। পানি কম খেলে তা এসিডিটি বাড়িয়ে দিতে পারে। পানি পান করলে তা শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখে। খাবার ঠিকভাবে হজম হয়। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে।

শরীরচর্চা: সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চা করা জরুরি। এতে শরীরের প্রতিটি পেশি সুস্থ থাকে, রক্ত সঞ্চালন ঠিক থাকে। প্রতিদিন শরীরচর্চার জন্য অন্তত আধ ঘণ্টা সময় রাখুন। নির্দিষ্ট সময় মেনে শরীরচর্চা করুন। সাইকেল চালানো এবং হাঁটাও ভালো ব্যায়াম। এতে শরীর ভালো থাকে এবং হজম ভালো হয়।

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট