চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কোলেস্টেরলের ভয়ে দুধ, ঘি, মাখন বন্ধ করে দিয়েছেন? 

অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০২১ | ৯:১৫ অপরাহ্ণ

উচ্চ রক্তচাপ, ওবেসিটি তো বটেই, কোলেস্টেরলের হাত ধরে হার্টেও বাসা বাঁধতে পারে নানা অসুখ। তাই খারাপ কোলেস্টেরলকে অবহেলা করলে তার ফলও খুব একটা সুখকর হয় না।

একজন সুস্থ সবল মানুষের রক্তে কোলেস্টেরলের মাত্রা হওয়া উচিত প্রতি ডেসিলিটারে ১৬০ মিলিগ্রামেরও কম। আমাদের শরীরে দু’রকমের কোলেস্টেরল থাকে। একটি হল উপকারী কোলেস্টেরল অর্থাৎ এইচডিএল- হাই-ডেন্সিটি লাইপোপ্রোটিন। অন্যটি হল অপকারী কোলেস্টেরল অর্থাৎ এলডিএল লো-ডেন্সিটি লাইপোপ্রোটিন।

অপকারী কোলেস্টেরলের হাত থেকে বাঁচার জন্য অনেকেই দুধ, ঘি, মাখনসহ খাবারগুলিকে এড়িয়ে চলেন। কোলেস্টেরল এক ধরনের চর্বি। এটি কয়েক ধরনের হয়ে থাকে ট্রাইগ্লিসারাইড, এলডিএল, এইচডিএল এবং টোটাল কোলেস্টরল। এর মধ্যে একটা হলো উপকারী। আর তিনটি শরীরের জন্য ক্ষতিকর। আমরা মনে করি যে আমাদের যদি অতিরিক্ত ওজন হয়, তাহলে আমরা কোলেস্টেরলের শিকার হতে পারি।

এইচডিএল কোলেস্টেরল হার্টের স্বাস্থ্যের জন্য ভালো: কোলেস্টেরল দুটি জিনিস দিয়ে তৈরি হয় ফ্যাট-প্রোটিন। সোজা কথায়, তিন রকমের কোলেস্টেরল আছে – খারাপ কোলেস্টেরল, ভালো কোলেস্টেরল এবং খুব খারাপ কোলেস্টেরল। ভালো কোলেস্টেরলে বেশি প্রোটিন এবং কম চর্বি থাকে যা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য ভালো বলে বিবেচিত হয়।

কোলেস্টেরল মিথ নিয়ে পুষ্টিবিদের উত্তর: কোলেস্টেরল থাকলে কি বাদাম, চিনাবাদাম, কাজুবাদাম, নারকেল খাওয়া এড়ানো উচিত? না, এগুলো প্রাকৃতিক খাবার, এরা প্রকৃতিতে নিরামিষ এবং কোলেস্টেরল শূন্য।

শিঙারা, পাকোড়া এবং ভুজিয়া কতটা ক্ষতিকর: এর উত্তরে রুজুতা জানিয়েছেন যদি আপনি ৩৬৫ দিনের মধ্যে ৩০০ দিন রুটি, শাকসবজি, ডাল, ভাত খান এবং ৬০ দিন আপনি বিবাহ এবং উৎসবে ভাজা-পোড়া খাবার খান, তাহলে এটি আপনার শরীর এবং হৃদয়ের ক্ষতি করবে না।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট