চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রোটিনের অভাবে শরীরে নানা রকম সংক্রমণের ঝুঁকি বাড়ে

অনলাইন ডেস্ক

১২ আগস্ট, ২০২১ | ১১:৫৭ অপরাহ্ণ

স্বাস্থ্য ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণ জরুরি। অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি প্রোটিনও খুবই প্রয়োজনীয়।

জেনে নিন শরীরে প্রোটিনের ঘাটতির উপসর্গগুলো:

এডিমা বা ফোলা ভাব: এডিমা বা ফোলা ভাব শরীরে প্রোটিনের ঘাটতির একটি সাধারণ লক্ষণ। এক্ষেত্রে হাত, পা, পায়ের পাতায় ফোলাভাব লক্ষ্য করা যায়। এটি প্রধানত টিস্যুগুলিতে তরল জমার কারণে ঘটে। শরীরের অন্যান্য অংশে অস্বাভাবিক ফোলা লক্ষ্য করলে, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ক্লান্তিভাব: শরীর পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না পেলে, পেশি এবং চলাফেরায় প্রভাব পড়তে পারে। প্রোটিন পেশি এবং টিস্যুগুলোকে মেরামত করতে সহায়তা করে। তাই সঠিক পরিমাণে প্রোটিন গ্রহণ না করলে শরীর সহজেই ক্লান্ত হয়ে পড়ে। এটি বিপাকেও প্রভাব ফেলতে পারে, যার ফলে ক্লান্তি অনুভব হয়।

ত্বক, চুল এবং নখের সমস্যা: প্রোটিন আমাদের ত্বক, চুল এবং নখ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে। তাই প্রোটিনের অভাব দেখা দিলে ত্বক রুক্ষ-শুষ্ক, নখ ভেঙে যাওয়া, চুলের বিভিন্ন সমস্যা, যেমন- চুল পড়া শুরু হতে পারে।

খিদে বেড়ে যাওয়া: প্রোটিন শরীরের প্রধান জ্বালানি। এটি শরীরে ক্যালরি সরবরাহ করে। পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণ না করলে বারবার ক্ষুধার অনুভূতি হয়। যার ফলে খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যাওয়ার সাথে ক্যালরি গ্রহণের মাত্রাও অধিক পরিমাণে বৃদ্ধি পায়।

ফ্যাটি লিভার: প্রোটিনের ঘাটতির আরও একটি সাধারণ লক্ষণ হল, ফ্যাটি লিভার। এর ফলে লিভারের কোষগুলিতে ফ্যাট জমা হয়। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

পেশি ক্ষতিগ্রস্ত: শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলে, পেশির গঠন ব্যাহত হয়।

হাড় ভাঙার ঝুঁকি: প্রোটিন হাড়ের শক্তি এবং ঘনত্ব বজায় রাখতে সহায়তা করে। শরীর পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না পেলে, হাড় দুর্বল হয়ে পড়ে। যার ফলে ফ্র্যাকচার বা ভেঙে যাওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

সংক্রমণের ঝুঁকি: শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিনের অভাবে, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। যার ফলে নানা রকম সংক্রমণের ঝুঁকিও বৃদ্ধি পায়।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট