চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আগামী সপ্তাহেই উপজেলায় হাম রুবেলা ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক 

১৪ ডিসেম্বর, ২০২০ | ১:১৪ অপরাহ্ণ

অবশেষে উপজেলা পর্যায়ে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন বাস্তবায়নে অনিশ্চয়তার মেঘ কেটে গেছে। টানা ১৮দিন কর্মবিরতি কর্মসূচি পালনের পর মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারীরা তিন শর্তে তাদের আন্দোলন স্থগিত করার ঘোষণা দিয়েছেন। এরফলে চট্টগ্রামের ১৪ উপজেলার ১২ লাখের অধিক শিশুর টিকা পাওয়ার কার্যক্রম চালুর ক্ষেত্রে আর কোন বাধা থাকছে না।

স্বাস্থ্য সহকারীদের আন্দোলন স্থগিত করায় টিকাদান ক্যাম্পেইন চালু করার কাজ শুরু করে দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ সপ্তাহে ট্রেনিংসহ আনুষাঙ্গিক কার্যক্রম শেষ হলে আগামী সপ্তাহের যে কোন দিন শুরু হবে উপজেলা পর্যায়ে ক্যাম্পেইন। এমনটিই জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

আন্দোলন স্থগিত হওয়ার বিষয় নিশ্চিত করে বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মিজান উদ্দিন পূর্বকোণকে গতকাল রাতে বলেন, ‘কেন্দ্রীয় সিদ্ধান্তে কর্মবিরতি সাময়িক স্থগিত করা হয়েছে। কাল থেকে (আজ সোমবার) যথাযথভাবে চট্টগ্রাম জেলার সকল স্বাস্থ্য সহকারীরা কাজে ফিরে যাবেন। একই সাথে হাম-রুবেলা ক্যাম্পেইন বাস্তবায়নে যথাযথভাবে পালন করা হবে। তবে কেন্দ্রীয় সিদ্ধান্ত যা আসবে, তা বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।’

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি গতকাল রাতে পূর্বকোণকে বলেন, ‘যেহেতু স্বাস্থ্য সহকারীরা কাজে ফিরে আসছে, তাই হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইন বাস্তবায়ন করতে কার্যক্রম শুরু করা হয়েছে। শীঘ্রই ভ্যাকসিনসহ ক্যাম্পেইন বাস্তবায়নের সকল সরঞ্জাম উপজেলায় উপজেলায় পাঠানো শুরু হবে। তার আগে ক্যাম্পেইন বাস্তবায়নে ট্রেনিংসহ কিছু কার্যক্রম আছে, তা বাস্তবায়ন হবে। এরপরই আগামী সপ্তাহের যে কোন দিন উপজেলা পর্যায়ে শুরু হবে টিকাদান। সকল শিশুকেই এ টিকার আওতায় আনা হবে।’

প্রসঙ্গতঃ গত ২৬ নভেম্বর থেকে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করে আসছে মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারীরা। টানা ১৮ দিন কর্মবিরতি পালনের পর গতকাল রবিবার আনুষ্ঠানিকভাবে তা সাময়িক স্থগিতের ঘোষণা দেয়া হয়।

এদিকে, হাম-রুবেলা ক্যাম্পেইন চলাকালীন সময়ে ঘোষিত দাবিগুলো দৃশ্যমান অগ্রগতি না হলে স্থগিত কর্মবিরতি পুনরায় চালু করা হবে বলে জানিয়ে বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশনের সভাপতি শেখ রবিউল আলম খোকন। তিনি জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের আশ্বাস মহামারি করোনার প্রভাব বৃদ্ধি, করোনা ভ্যাকসিন সংরক্ষণে সহযোগিতা, শিশু ও গর্ভবতী মহিলাদের প্রতি মানবিক দায়বদ্ধতা এবং দেশ ও জাতির স্বার্থ বিবেচনা করে কর্মবিরতি সাময়িক স্থগিত করা হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট