চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের দেখা মিলল বিলুপ্ত হয়ে যাওয়া পাখি!

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০১৯ | ৪:১৪ অপরাহ্ণ

ফের দেখা মিলল দেড় লাখ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া এলডব্রা রেল পাখির প্রজাতির। জীবাশ্ম হিসেবে নয়, একেবারে জীবন্ত অবস্থায়।

ভারত মহাসাগরেরে এলডব্রা এটল ও তার সংলগ্ন অঞ্চলে ফের দেখা গেছে এলডব্রা এটল পাখিদের। শুধু তাই নয়, এই অঞ্চলগুলি এলডব্রা এটল পাখিতে ভরে গেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাজার হাজার বছর পর প্রাকৃতিক নিয়মেই পৃথিবীর বুকে ফিরে এসেছে এই প্রজাতির পাখি। বিবর্তনের এই ধারাকে ‘ইটারেটিভ এভেলিউশন’ বলে ব্যাখ্যা করেছেন মার্কিন বিজ্ঞানীরা।

গবেষণা বলছে, এই প্রজাতির পাখি আজ থেকে প্রায় ১ লাখ ৩৬ হাজার বছর আগেই বিলুপ্ত হয়ে গেছে পৃথিবী থেকে। এলডব্রা রেল প্রজাতির এই পাখির চেহারা অনেকটা মুরগি আর বক মেশানো। সাদা লম্বাটে গলা আর গোলাকার ছোট চেহারার এই পাখিটি হাজার হাজার বছরের প্রাচীন জীবাশ্ম নিয়ে একটা সময় বিস্তর গবেষণা চলেছে। ভারত মহাসাগরের এলডব্রা এটল অঞ্চলে এই পাখির জীবাশ্ম পাওয়া গিয়েছিল। তাই এই প্রজাতির নাম রাখা হয় এলডব্রা রেল।

মার্কিন বিশেষজ্ঞদের মতে, এই ভাবে বিবর্তনের মাধ্যমে একই প্রজাতির অবলুপ্তির পরও ফিরে আসার ঘটনা বিরল হলেও প্রথম নয়। পৃথিবীর বিবর্তনের ইতিহাসে এমন ঘটনা একাধিকবার ঘটেছে।

‘জুলজিক্যাল জার্নাল অব দ্য লিনেন সোসাইটি’ নামের একটি আন্তর্জাতিক পত্রিকায় এ বিষয়ে সবিস্তারে প্রকাশিত হয়েছে। দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পোর্টস মাউথ অ্যান্ড ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম’-এর গবেষকদের দাবি, বর্তমানে ভারত মহাসাগরের এলডব্রা এটল ও তার সংলগ্ন অঞ্চলে যে পাখিদের আধিক্য লক্ষ্য করেছেন সেগুলি আর প্রায় দেড় লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া এলডব্রা রেল এক এবং অভিন্ন।

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট