চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

প্রয়াণের সিকি শতক পরও ডায়ানার প্রতি আগ্রহী মানুষ

ইন্টারন্যাশনাল ডেস্ক

৩০ আগস্ট, ২০২২ | ১১:৫৩ পূর্বাহ্ণ

২৫ বছর আগে মাত্র ৩৬ বছর বয়সে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন । সিকি শতাব্দি পরও ব্রিটিশ রাজপরিবারের এই সাবেক বধূর গল্প এখনও বহু মানুষের হৃদয়ে মুগ্ধতা ছড়িয়ে রেখেছে। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্রেমিক দোদি আল-ফায়েদের লিমুজিনে করে প্যারিস যাচ্ছিলেন ডায়ানা। মোটরবাইকে পাপারাজ্জি ফটোগ্রাফাররা তাড়া শুরু করলে ডায়ানাকে বহনকারী লিমুজিনটি দ্রুতগতিতে যাওয়ার সময় প্যারিসের পন্ট দে ল’আলমা টানেলে দুর্ঘটনার শিকার হয়। এতে ঘটনাস্থলেই মারা যান দোদি ও ডায়ানা।

ডায়ানার মৃত্যু ব্রিটিশ রাজপরিবারকে সঙ্কটে ফেলে দিয়েছিল। ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ের পর তাকে নিয়ে রাজপরিবারের যে শত্রুতা, স্বামীর ব্যাভিচার এবং রাজপরিবারের যে নীরব ভূমিকা তা আবার প্রকাশ্যে চলে আসে।
তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার প্রিন্সেস ডায়ানাকে ‘জনগণের রাজকুমারী’ আখ্যা দিয়েছিলেন। বিশ্বের সবচেয়ে সুপরিচিত এই নারীর মৃত্যুতে সেদিন শোক পালন করেছিল লাখ লাখ মানুষ। মৃত্যুর ২৫ বছর পরও ডায়ানার আকর্ষণ মানুষের কাছে খুব একটা কমেনি।

চার্লস এবং ডায়ানার বিবাহের অশান্ত পরিণতি নিয়ে ‘স্পেন্সার’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছিল। অস্কার-মনোনীত পরিচালক এড পারকিন্স ‘দ্য প্রিন্সেস’ নামে একটি তথ্যচিত্রও নির্মাণ করেছিলেন। তবে নেটিফ্লিক্সে সম্প্রতি ‘দ্য ক্রাউন’ নামে যে সিরিজ প্রচারিত হচ্ছে তা ডায়ানাকে কেন্দ্র করেই।

তাকে নিয়ে অসংখ্য বই ও সংবাদপত্রে অগণিত নিবন্ধ প্রকাশ এবং অসংখ্য টিভি প্রোগ্রাম নির্মাণ ও প্রচার হয়েছে। ১৯৯৫ সালে তাকে নিয়ে বিবিসির একটি বিতর্কিত সাক্ষাৎকারও চলতি বছর আলোচনার বিষয়বস্তু ছিল। এছাড়া ‘ডায়ানা, দ্য মিউজিক্যাল’ নামের একটি ব্রডওয়ে শো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।
১৯৯২ সালে প্রথম ডায়নার জীবনী লিখেছিলেন অ্যান্ড্রু মর্টন। এই বইটিতেই প্রথম ডায়ানার বিবাহিত জীবনে দূরত্বের বিষয়টি প্রকাশ পায়।
মর্টন বলেন, ‘ডায়ানার এখনও প্রভাব রয়েছে, এখনও তাকে নিয়ে প্রামাণ্যচিত্র তৈরি হচ্ছে, তার সম্পর্কে গল্প লেখা হয়েছে, মানুষ এখনও এই নারীর প্রতি আগ্রহী।’ [সূত্র : বিবিসি অনলাইন]

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট