চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘শনিবার বিকেল’র জন্য আইনি লড়াইয়ে যাবেন ফারুকী

বিনোদন ডেস্ক

১৮ আগস্ট, ২০২২ | ১২:০২ পূর্বাহ্ণ

প্রায় সাড়ে তিন বছর ধরে সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমা। সাত দিনের মধ্যে সিনেমাটির সেন্সর সার্টিফিকেট ইস্যু করতে চিঠি দিয়েছেন এই নির্মাতা। এতে সাড়া না পেলে আইনি লড়াইয়ে যাওয়ার হুমকি দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে ফারুকী জানান, আজকে সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান ‘শনিবার বিকেল’ ছবিটা দেখলেন। আমরা আশা করবো, চলচ্চিত্রের উন্নয়ন ও বিকাশের স্বার্থে তারা দ্রুতই সেন্সর সার্টিফিকেট প্রদান করবেন। আমরা সাত দিন সময় দিয়ে চিঠি দিয়েছি সার্টিফিকেট ইস্যু করার জন্য। ২১ তারিখে সাত দিন শেষ হবে। তারপর আমরা আইনের পথে হাঁটবো। পাশাপাশি সিনেমা বা যে কোনো সৃজনশীল কাজের ওপর থেকে সকল প্রকার অন্যায় নিয়ন্ত্রণ তুলে নেওয়ার জন্য আমাদের ভয়েস রেইজ করবো। ফ্রিডম অব এক্সপ্রেশন ইজ ফান্ডামেন্টাল এন্ড নন নেগোশিয়েবল।

তিনি আরও জানান, ‘শনিবার বিকেল’ ছবিটা পৃথিবীর বিভিন্ন মহাদেশে দেখানো হলেও বাংলাদেশি অডিয়েন্স সেসব জায়গায় খুব বেশি ছিল না। ইফসা টরন্টোর শো-তে একটা বড় বাংলাদেশি দর্শক ছিলো। ছবি শেষে তাদের উচ্ছ্বাসের পাশাপাশি বিস্ময়সূচক প্রশ্ন ছিলো, কেনো ছবিটাকে সেন্সর দেওয়া হচ্ছে না? আমি এর উত্তরে কিছু বলিনি। কারণ এর উত্তর আমি জানি না। আমি ঐ দর্শকদের মতোই বোর্ডের আচরণে বিরক্ত।

উল্লেখ্য, সম্প্রতি সিনেমাটি আটকে থাকার বিষয়টি নিয়ে আক্ষেপ প্রকাশ করে সামাজিক মাধ্যমে পোস্ট দেন ফারুকী। এরপর তার সমর্থনে অন্যান্য নির্মাতা ও কলাকুশলীরাও সরব হন। ‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন দেশের শিল্পী অভিনয় করেছেন। এর মধ্যে আছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট