চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

আবুধাবিতে বাংলাদেশ মহিলা সমিতির দু:স্থ প্রবাসীদের আর্থিক সহায়তা

ইউএই প্রতিনিধি

১৭ এপ্রিল, ২০২৩ | ৩:২৮ অপরাহ্ণ

আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশ মহিলা সমিতি আবুধাবির উদ্যোগে কর্মহীন ভাসমান প্রবাসী বাংলাদেশিদের জন্য ইফতার মাহফিলের আয়োজন করা হয় এবং দু:স্থ প্রবাসীদেরকে খাদ্য ও আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

 

শুক্রবার (১৪ এপ্রিল) আবুধাবি দূতাবাস মিলয়াতনে দূতাবাসের সহযোগিতায় দু:স্থ প্রবাসীদের সহায়তার এ ধরণের উদ্যোগের সূচনা করা হয়।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা সমিতি আবুধাবির সভাপতি ও রাষ্ট্রদূত পত্নী সালমা আহমেদ জাফর, অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা সমিতির সহ-সভাপতি জাকিয়া হাসান, সাধারণ সম্পাদক পপি রহমানসহ অন্যান্য কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

 

মহিলা সমিতি আবুধাবির সদস্যবৃন্দের আর্থিক সহায়তায় কর্মহীন ভাসমান প্রবাসী বাংলাদেশিদের প্রতিজনকে চারশ দিরহাম করে অনুদান প্রদান করা হয়। মোট ২২ জনকে এ কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা প্রদান করা হয় । এছাড়া মালাবার গোল্ড এন্ড ডায়মন্ডসের পক্ষ থেকে সবাইকে নিত্য ব্যবহার্য ১৬ ধরনের খাদ্য সামগ্রীর বক্স হস্তান্তর করা হয়। এ সময় মালাবার গোল্ডেন ডায়মন্ডসের প্রতিনিধিগণও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আর্থিক ও খাদ্য সহযোগিতা প্রাপ্ত প্রবাসি বাংলাদেশিগণ বাংলাদেশ মহিলা সমিতিকে ধন্যবাদ জানান এবং এ ধরনের উদ্যোগের প্রশংসা করেন।

 

তারা জানান, অনেকেরই দীর্ঘদিন ধরে চাকরি নেই। অনেকেরই কোম্পানি এখন বন্ধ। কিন্তু বৈধ ভিসা থাকায় এখনো তারা এ দেশে অবস্থান করছেন এবং ভাসমান কাজ করে চললেও সবসময় কাজ না থাকায় তাদের আর্থিক সংকট লেগেই রয়েছে। তাদের মধ্য থেকে ২২ জন নারী পুরুষকে বাংলাদেশ মহিলা সমিতি আবুধাবি নির্বাচন করে তাদের জন্য খাদ্য এবং আর্থিক সহযোগিতা প্রদানসহ মহিলা সমিতির সভাপতির পক্ষ থেকে ইফতারের আয়োজন করা হয়। এ সময় দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সহধর্মিনীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কাউন্সিলর (শ্রম) মোছা. লুৎফুন নাহার নাজীম।

 

মহিলা সমিতি আাবুধাবির প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, প্রবাসীরা তাদের বিভিন্ন সমস্যায় দূতাবাস ও মহিলা সমিতির সহযোগিতা পাবেন। তারা যেন বাংলাদেশের সম্মান অক্ষুন্ন রেখে প্রবাসে তাদের জীবন যাপন করেন। এখানে কাজের সমস্যা কিংবা ভিসা জটিলতা থাকলে বরং দেশে ফিরে গিয়ে তারা নিজেকে পুনর্বাসনের জন্যেও পরামর্শ প্রদান করেন তিনি ।

 

উল্লেখ্য, সাম্প্রতিককালে সিরিয়ায় ভূমিকম্পে দুর্গত লোকদের জন্য বাংলাদেশ মহিলা সমিতি ও বাংলাদেশ দূতাবাস আবুধাবির কর্মকর্তাদের পক্ষ থেকে খাদ্য সহায়তাসহ নিত্য ব্যবহার্য বিভিন্ন রকম জিনিস, শীতবস্ত্র, শিশু খাদ্য ও নানারকম পণ্য সহায়তা প্রদান করা হয়েছে। সিরিয়ান দূতাবাসের রাষ্ট্রদূত ও তার সহধর্মিনীর নিকট তা হস্তান্তর করা হয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট