চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চবিতে অনুষ্ঠিত হবে ষষ্ঠ প্রতীকী জাতিসংঘ সম্মেলন

অনলাইন ডেস্ক

২২ জানুয়ারি, ২০২০ | ৭:২৯ অপরাহ্ণ

পৃথিবীবাসী যখনই কোনো সংকটের মুখোমুখি হয়েছে, সে সংকট হোক জাতীয় বা আন্তর্জাতিক, তরুণরাই ছিল সংকট নিরসের মুক্তির মন্ত্র। মানুষের কষ্ট লাঘবে তরুণরা বারবার তাদের তেজ্যোদ্দীপ্ত নেতৃত্ব শক্তিতে আলোকিত করেছে বিশ্বমঞ্চ। নিজেরা নিজেদের ক্ষেত্র প্রস্তুত করে পৃথিবীকে জানিয়েছে আর্তমানবতার পাশে তাদের দৃঢ় অবস্থান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা সংগ্রামের মহানায়ক, যিনি পৃথিবীতে ভাস্বর হয়ে আছেন চিরতরুণ নেতৃত্বগুণাবলীতে।

জগৎময় দৃষ্টান্ত সৃষ্টিকারী এই নেতা শতবর্ষপূর্বে আমাদের মাঝে ধ্রুবতারা হয়ে আবির্ভূত হয়েছেন। আমাদের মাঝে বপন করে গিয়েছেন নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর চেতনা। আগামী প্রজন্মের জন্য সুন্দর দেশ গড়ার অঙ্গীকারের সাহস দিয়েছেন।

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এইবছরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থা (CUMUNA) আয়োজন করতে যাচ্ছে “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২০ (CUMUN20) । জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্বুদ্ধকরণ” প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত হতে চলেছে এবারের সম্মেলন।

চারদিনের এই সম্মেলনে জাতিসংঘের নয়টি পরিষদ ও জাতীয় সংসদে দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নিবে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে। ৫০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫০ এর অধিক প্রতিনিধি বিভিন্ন কমিটিতে ভাগ হয়ে কিছু নির্দিষ্ট

আলোচ্য বিষয়ের উপর যুক্তি তর্ক উপস্থাপন করবে। কূটনৈতিক দক্ষতার মাধ্যমে সমাধান করবে এজেন্ডাভিত্তিক সমস্যা। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচ্যবিষয় – সংঘাতময় অঞ্চলে ব্যক্তিমালিকানাধীন সামরিক সংস্থার অংশগ্রহণের বৈধতাকরণ, আর্কটিক পরিষদের আলোচ্যবিষয় – প্রাকৃতিক বৈচিত্র্য রক্ষার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের বিরোধ নিরসন। জাতীয় সংসদ বনাঞ্চল ধ্বংস এবং ভূমিসংক্রান্ত অবৈধ কার্যকলাপ নিয়ন্ত্রণ। চারদিনে ১২টি অধিবেশনে সমাবেত হয়ে প্রতিনিধিগণ সময় উপযোগী সকল সমাধান প্রস্তাব করবে যা উন্মোচন করবে বিশ্বশান্তির নতুন দুয়ার।

প্রতীকী জাতিসংঘ সম্মেলন সারা পৃথিবীজুড়ে সমাদৃত। পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম যেখানে একজন শিক্ষার্থী পাবলিক স্পিকিং, দেশভিত্তিক রাজনৈতিক গবেষণা ও কূটনৈতিক শিক্ষা গ্রহণ করতে পারে। প্রতিনিধিগণের বিভিন্ন রাষ্ট্রভিত্তিক কার্যকলাপের তথ্য এবং অনুশীলনের সুবিধার্থে ২০২০ সালের প্রথমদিনই সম্মেলনের অফিশিয়াল ওয়েবসাইট cumun20.net এ Preparation tool

চালু করা হয়। এবারের সম্মেলন মহাসচিব মাহতাব উদ্দিন চৌধুরী বলেন “ ছায়া জাতিসংঘের চর্চা সবসময় একটি ব্যাপক কার্যক্রম হিসেবে পরিগণিত হয়ে আসছে যার জন্য একজন বিদ্যার্থীর প্রয়োজন কঠোর পরিশ্রমের মানুষ মানসিকতা এবং জ্ঞানার্জনের প্রেরণা। দেশ ও আন্তর্জাতিক পরিমন্ডল থেকে অংশ নেয়া চার শতাধিক তরুণ প্রতিনিধিগণকে শিক্ষাসহায়ক সহযোগিতা ও সর্বোচ্চ পর্যায়ের আতিথেয়তা প্রদানে ৯৬ জন সেক্রেটারিয়েট সদস্যবৃন্দ দৃঢ়প্রতিজ্ঞভাবে নিরোলসভাবে কাজ করে চলেছে। আমি বিশ্বাস করি, ২০১৫ সাল হতে সাফল্যের যে ধারাবাহিকতা শুরু হয়েছিলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকি জাতিসংঘ সম্মেলন ২০২০ এ এসেও সেই ধারাবাহিকতা বজায় থাকবে। আমি আমার পূর্ণ সেক্রেটারিয়েট সদস্যদের সাথে নিয়ে আগামী ২৯ জানুয়ারী হতে ১ ফেব্রুয়ারী তারিখ অনুষ্ঠিত হতে চলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২০ এ আপনাদের সকলকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সবুজ আঙিনায় আমন্ত্রণ জানাচ্ছি”।

বিস্তারিত আরো জানতে ভিজিট করুন – http://cumun20.net/

 

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট