চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চবি স্কুল এন্ড কলেজের সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন

চবি সংবাদদাতা

১৮ জানুয়ারি, ২০২০ | ৬:৫৩ অপরাহ্ণ

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের বিভাগের ৫০ বছর পূর্তিতে সূবর্ণ জয়ন্তী অনুষ্ঠান উদযাপিত হয়েছে। আজ শনিবার (১৮ জানুয়ারি) সকাল ১১টায় র‌্যালি ও আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে এ উৎসবের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

এ সময় তিনি বলেন, একটি সমাজ তখনই উন্নত হয়, যখন সেখানে শিক্ষিত আলোকিত মানুষ থাকে। আমরা যদি প্রকৃত শিক্ষা অর্জন করি তবে আমাদের সমাজে জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাস ও বেকারত্ব থাকবে না। তিনি বলেন, বাংলাদেশ আজ সবদিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, বাসস্থান ও খাদ্যে আজ আমরা স্বয়ংসম্পূর্ণ। নারীরা সর্বক্ষেত্রে সমান অধিকার পাচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে উন্নত হচ্ছে দেশ। তবে চিন্তার বিষয় আমাদের বিশ্ববিদ্যালয়গুলো আজ বিশ্বমানের হয়ে উঠতে পারছে না। ক্যাম্পাসে হানাহানি, সন্ত্রাস ও খুনোখুনি বন্ধ করে সুষ্ঠু পরিবেশ আমাদের নিশ্চিত করতে হবে।

বঙ্গবন্ধুর কথা স্মরণ করে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমরা স্বাধীন জাতি হিসেবে আত্মমর্যাদা অর্জন করতে পারতাম না। বিজয়ের যে আলোকবর্তিকা জাতির পিতা তুলে দিয়েছিলেন তা নিয়ে আমরা আগামী দিনে পথ চলতে চাই। এ বছর আমরা কালের সাক্ষী হয়ে থাকলাম। কারণ আমরা বঙ্গবন্ধুর জন্ম প্রতিষ্ঠাবার্ষিকীর ক্ষণগণনা দেখেছি।

জাতি বিধ্বংসী কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, তরুণদেরকে সাবধান থাকতে হবে৷ মননশীল কাজে নিজেদেরকে নিয়োজিত করে দেশের উন্নতি সাধনে ব্রতী হতে হবে৷ তরুণদের গঠনমূলক কাজে সম্পৃক্ত হয়ে একুশ শতকের উপযোগী করে নিজেদেরকে গড়ে তুলতে হবে৷ স্কুলের বিভিন্ন সমস্যা তুলে ধরে উপাচার্য বলেন, অতীতে এ স্কুলে বিভিন্ন অনিয়ম হয়েছে। ভালো ক্লাস রুম নেই। রয়েছে শিক্ষক সংকট। আমি দায়িত্ব নিয়েছি কিছু দিন হচ্ছে। আশা করছি, পর্যায়ক্রমে সব সমস্যার সমাধান হবে।

সুবর্ণ জয়ন্তী উৎসব কমিটির আহবায়ক ও চবি স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থী ডা. প্রীতিশ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জসীম উদ্দিন, চবি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শামসাদ বেগম চৌধুরী, মাধ্যমিক শাখার শিক্ষক মো. গোলাম মোস্তফা সরকার, স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ডিআইজি (এডমিন), ফিন্যান্স এন্ড টেলিকমিউনিকেশন মোরশেদুল আনোয়ার খান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব জনাব শেখ মোমেনা মনি, প্রাক্তন শিক্ষার্থী ডা. ইশরাত জাহান, পুস্পল কান্তি পালিত, সফিউল বশর এবং সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সমন্বয়ক জনাব এম এ খালেদ চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইমতেনান মো. জাকি। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে রজতজয়ন্তী উপলক্ষে প্রকাশিত বার্ষিকীর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া কৃতী সাবেক শিক্ষার্থী ও কর্মচারীদের সম্মামনা স্মারক প্রদান করা হয়। বিকেলে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পর্ব ও ব্যান্ড দল ‘আভাস’র পরিবেশনের মধ্য দিয়ে সুবর্ণ জয়ন্তী উৎসবের উদযাপন শেষ হয়।

 

 

 

পূর্বকোণ/রায়হান-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট