চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

ফটিকছড়িতে আন্তঃ স্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

বিজ্ঞপ্তি

২৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:৫৫ অপরাহ্ণ

চট্টগ্রামের ফটিকছড়িতে আন্ত:স্কুল প্রীতি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে ‘মানবিক উত্তর ফটিকছড়ি’ নামের একটি সংগঠন। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে উপজেলার হাসনাবাদ মদিনাতুল আরব উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।

 

‘যুক্তিতে মুক্তি’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মানবিক উত্তর ফটিকছড়ির সভাপতি শামসুদ্দিন হাসান। এসময় প্রধান অতিথি ছিলেন ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন ফারুকী।

 

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্যে প্রধান অতিথি বলেন, ‘এই সমাজের প্রতি, এই রাষ্ট্রের প্রতি আমাদের সঠিক দায়িত্ব পালন করতে হবে। আমি যদি সঠিক দায়িত্ব পালন না করি, তাহলে আমি সুনাগরিক হব না। যতক্ষণ সুনাগরিক হব না, আমি ব্যক্তিগতভাবে মনে করি ভালো মানুষও হতে পারব না।’ শুধু প্রাতিষ্ঠানিক ফলাফলকে গুরুত্ব না দিয়ে শিক্ষার্থীদের মানবিক গুণসম্পন্ন মানুষ হওয়ার তাগিদ দেন তিনি।

 

ওসি বলেন, আমি ফলাফল বলতে যদি একাডেমিক ফলাফলের কথা বলি, আমি সেটা মানতে রাজি না। আমাদের এ প্লাস (জিপিএ-৫) পাওয়ার দরকার আছে। কিন্তু সেই সঙ্গে মানবিক গুণ সম্পন্ন মানুষ হওয়া অতিব প্রয়োজন। সমাজে যারা আছেন এখন, যারা বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের পরিচয় দিয়েছেন, তারা সবাই এ প্লাস পায়নি, সবাইকে এ প্লাস পাওয়ার দরকারও নাই। প্রথম এবং মৌলিক ধ্যান হবে- আমাদের ভালো মানুষ হতে হবে, সুনাগরিক হতে হবে।

প্রতিযোগিতায় প্রথম দিনের বিতর্কে অংশগ্রহণ করে হাসনাবাদ মদিনাতুল আরব উচ্চ বিদ্যালয় ও হাসনাবাদ আহসানুল উলুম ইসলামিয়া দাখিল মাদ্রাসা। উদ্বোধনী বিতর্কে মডারেটর হিসেবে ছিলেন লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের প্রভাষক মো. মেহেদী হাসান। বিচারকের দায়িত্ব পালন করেন নাসিরাবাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম, ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়ের শিক্ষক টি এম নাজিম উদ্দীন, নারায়ণহাট কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ হাসান। সময় নিয়ন্ত্রক ছিলেন নাসির উদ্দীন।

 

হাসনাবাদ আহসানুল উলুম ইসলামিয়া দাখিল মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষক মাহমুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসনাবাদ মদিনাতুল আরব উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি কাজী সেলিম উল্লাহ। উপস্থিত ছিলেন মদিনাতুল আরব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল আলম, হাসনাবাদ দাখিল মাদ্রাসার সহ সুপার মাওলানা মো. আবু তাহের, স্থানীয় ইউপি সদস্য মনোয়ারা বেগম, ডাক্তার এমদাদুল ইসলাম, মাওলানা বদিউল আলম, ব্যাংকার আবু তাহের, ছাত্রনেতা ইব্রাহিম হোসেন প্রমুখ।

পূর্বকোণ/ইসমাইল/পারভেজ

শেয়ার করুন