চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

‘শহর বাঁচাতে হলে টেকসই সবুজ নগরের দিকে মনোযোগী হতে হবে’

বিজ্ঞপ্তি

১৯ জুন, ২০২৩ | ৫:৩৫ অপরাহ্ণ

আমাদের সবাইকে শহর বাঁচাতে হলে এখন থেকেই টেকসই সবুজ নগরের দিকে মনোযোগী হতে হবে অনেক বেশি। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত ‘কানেক্টিং উইথ সি-সুইট’ অনুষ্ঠানে র‌্যানকন রিয়েল এস্টেট এবং সি ফিশিং ডিভিশনের সিইও তানভীর শাহরিয়ার রিমন একথা বলেছেন।

রবিবার (১৮ জুন) দুপুরে চট্টগ্রাম নগরীর জামাল খান ক্যাম্পাসের অডিটোরিয়ামে সিআইইউ বিজনেস স্কুলে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন। তিনি বলেন, আমরা যদি বাড়ি নির্মাণ করার সময় পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রী ব্যবহার করি এবং ভবনগুলোতে সবুজের পরিমাণ বাড়াতে পারি, তাহলে নগরীর টেকসই উন্নয়নে তা সহায়ক ভূমিকা পালন করবে। 

 

এই সময় সবুজ ভবন তৈরির কথা তুলে ধরে তিনি আরও বলেন, অনেক ডেভেলপার প্রতিষ্ঠান তাদের প্রকল্পের মাধ্যমে কার্বন ফুটপ্রিন্ট বাড়ায়। অথচ চাইলে সবুজ ভবন বা গ্রিণ বিল্ডিং নির্মাণ করে কার্বনের নিঃসরণ কমাতে পারে। কেননা নির্মাণে টপ সয়েল বেইজড (উর্বর মাটি) ইট ব্যবহার করার কারণে দেশে কৃষি জমি কমে যাচ্ছে। পাশাপাশি কয়লা পুড়িয়ে ইট বানাতে কার্বন নিঃসরণ হচ্ছে ব্যাপক। এটা বন্ধ করতে হবে।

তিনি নির্মাণে পরিবেশ বান্ধব এরিয়েটেড অটোক্লেইভ ব্লক ব্যবহারের উপর গুরুত্ব দিয়ে বলেন, এতে পরিবেশও যেমন রক্ষা পায় তেমনি ভবন ঠান্ডা থাকে, কৃষি জমিও রক্ষা পায়। পাশাপাশি সৌরশক্তির ব্যবহার বাড়ানোর উপর তিনি গুরুত্ব দেন।

অনুষ্ঠানে রিমন ‘মেমোরি ৭১’ নামের একটি প্রকল্পের গল্প শোনান। যে প্রকল্প একটি এলাকার পুরো চেহারাই বদলে দিয়েছে। এই সময় তিনি তার নিজের প্রতিষ্ঠানে পরিবেশ বান্ধব ভবন নির্মাণের যে প্রচেষ্টা তা তুলে ধরেন।

অনুষ্ঠানে র‍্যানকন রিয়েল এস্টেটের সিইও তানভীর শাহরিয়ার রিমন প্রতিষ্ঠান পরিচালনায় সিআইইউর সাবেক শিক্ষার্থীদের কর্মদক্ষতা ও মেধার প্রশংসা করেন। পরে শিক্ষার্থীরা অতিথিকে বিভিন্ন প্রশ্ন করেন। সেসব প্রশ্ন মনোযোগ দিয়ে শুনে একে একে চমৎকারভাবে যুক্তি দিয়ে তার জবাব দেন রিমন। এর আগে তার হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

 

সিআইইউ বিজনেস স্কুলের ডিন অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদেরের পরিচালনায় অনুষ্ঠানে সিআইইউ বিজনেস স্কুলের অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার, অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী, প্রভাষক আশিকুল মোহম্মদ ইরফান, তামান্না বিনতে জামান, উম্মে হুমায়রাসহ র‍্যানকন রিয়েল এস্টেটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন