চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

তথ্যপ্রযুক্তিতে চট্টগ্রামে IsDB-BISEW এর প্রশিক্ষণ

৫ সেপ্টেম্বর, ২০২২ | ২:৩৫ অপরাহ্ণ

Islamic Development Bank-Bangladesh Islamic Solidarity Education Wakf (IsDB-BISEW)

বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষা খাতে বাংলাদেশের যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে IsDB-BISEW নিজস্ব অর্থায়নে কর্মমুখী শিক্ষা ও বিভিন্ন প্রকল্প প্রণয়ন, অর্থায়ন এবং বাস্তবায়ন করে থাকে।

IsDB-BISEW  পরিচালিত প্রোগ্রামগুলোর মধ্যে IT SCHOLARSHIP PROGRAMME অন্যতম। এই স্কলারশিপ প্রোগ্রাম ঢাকা ও চট্টগ্রামের IsDB-BISEW মনোনীত প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামে যেসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়:

Networking Technologies

Web Application Development with PHP & Frameworks

Graphics Animation & Video

Editing

Enterprise System Analysis and Design- C#.NET

উল্লেখ্য, IsDB-BISEW আইটি স্কলারশিপ বাংলাদেশের একমাত্র আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রোগ্রাম, যেখানে যেকোনো বিভাগ (বিজ্ঞান, বাণিজ্য বা মানবিক) এমনকী মাদ্রাসা থেকে স্নাতক ডিগ্রিধারীরা সম্পূর্ণ বিনামূল্যে, আন্তর্জাতিক মানের ও পেশাদার আইটি প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পান। যারা বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তথ্যপ্রযুক্তিতে একাডেমিক ডিগ্রি অর্জন করতে পারে না, সে সমস্ত আগ্রহী শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার গড়ার সুযোগ করে দেয় IsDB-BISEW।

আবেদনের যোগ্যতা : স্নাতক/ফাজিল পাস বা মাস্টার্স / কামিলে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

অনলাইনে আবেদন করার ঠিকানা : apply.isdb-bisew.info।

“ভবিষৎ জীবনকে গড়ার জন্য একটি কার্যকর প্রশিক্ষণই যথেষ্ট” বললেন আব্দুর রহিম । তিনি সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম থেকে ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। কিন্তু পরিবারের আর্থিক সংকটের কারণে কম্পিউটার বিষয়ে পড়াশোনা বা প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাননি। ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর তিনি IsDB-BISEW আইটি স্কলারশিপ প্রোগ্রামের ‘Enterprise Systems Analysis & Design with C#.NET’ কোর্সটি সম্পন্ন করেন। বর্তমানে তিনি Asian Apparels Limited-এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন। IsDB-BISEW আইটি স্কলারশিপ প্রোগ্রাম তার ক্যারিয়ার বদলে দিতে কার্যকর ভূমিকা রেখেছে।

এ কে এম মহিউদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স এ ইইঅ সম্পন্ন করে তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে তার ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নেন। তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ারে ঊজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা তিনি অনুধাবন করতে পেরেছিলেন বলেই এ সিদ্ধান্ত নেন।

তিনি IsDB-BISEW আইটি স্কলারশিপ প্রোগ্রামের অধীনে এক বছর মেয়াদি ‘নেটওয়ার্কিং টেকনোলজিস’ কোর্সটি সফলভাবে সম্পন্ন করেন। বর্তমানে তিনি সিনিয়র ক্লাউড ইঞ্জিনিয়ার হিসেবে রক্সি টেকনোলজিতে কর্মরত আছেন। তিনি বলেন, “আজ আমার এ সাফল্যের জন্য IsDB-BISEW আইটি স্কলারশিপ প্রোগ্রামটি মুখ্য ভূমিকা পালন করেছে।”

IsDB-BISEW  থেকে আব্দুর রহিম এবং এ কে এম মহিউদ্দিনের মতো প্রশিক্ষণ সম্পন্ন করা শতকর ৯২% শিক্ষার্থী সফলভাবে দেশে ও বিদেশে কর্মরত আছেন। চট্টগ্রামে তারা ২০০ টির বেশি প্রতিষ্ঠানে Web Developer, Software Developer, Network Engineer, Visual & Graphics Engineer ছাড়াও অন্যান্য আইটি পেশায় নিয়োজিত আছেন।

IsDB-BISEW- এর অন্যান্য কার্যক্রম : IT SCHOLARSHIP PROGRAMME ছাড়াও IsDB-BISEW বাংলাদেশে কারিগরি শিক্ষাভিত্তিক আরও চারটি প্রোগ্রাম চালিয়ে আসছে। তন্মধ্যে ২০১২ সাল থেকে শুরু হওয়া ভোকেশনাল ট্রেনিং প্রোগ্রাম অন্যতম। এই প্রোগ্রামের মাধ্যমে মূলত হাই-স্কুল বা এসএসসি পরীক্ষার পর ঝরে পড়া ছাত্রদের ইলেক্ট্রিক্যাল ওয়াকর্স, রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন, মেশিনিস্ট ও ইলেক্ট্রনিক্স- এই ৫টি ট্রেডের যেকোন একটিতে ৬-মাসের হাতে-কলমে ফ্রী প্রশিক্ষণ (থাকা-খাওয়াসহ) দেয়া হয়। এখান থেকে যারা সফল ভাবে প্রশিক্ষণ শেষ করেছেন তাদের প্রায় শতভাগ বিভিন্ন কর্মক্ষেত্রে যুক্ত আছে।

IsDB-BISEW বাংলাদেশের বিভিন্ন এলাকায় ৬টি মাদরাসা ও ১টি এতিমখানা স্থাপন করেছে এবং মাদরাসা সমুহে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড এর অধীনে সর্বপ্রথম ২০০৮ সালে দাখিল ভোকেশনাল কোর্স শুরু করে। মাদরাসা প্রোগ্রামের আওতায় এ পর্যন্ত প্রায় ৩২,২৫০ জন শিক্ষার্থী বিভিন্ন শ্রেণীতে পড়াশোনা করে সুফল ভোগ করেছে। তন্মধ্যে ১,৭৩২ জন দাখিল ভোকেশনাল পরীক্ষায় পাস করেছে এবং পাসকৃতদের মধ্যে ২৩১ জন ছাত্র-ছাত্রী IsDB-BISEW এর অর্থায়নে, সরকারী পলিটেকনিক ইন্সটিটিউট এ বিভিন্ন বিষয়ে চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং করছে। উল্লেখ্য চট্টগ্রামে লোহাগাড়ায় অবস্থিত বড়হাতিয়া মাদ্রাসায় এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার মাধ্যমে ইঞ্জিনিয়ার হওয়ার পথ খুলে দিয়েছে। IsDB-BISEW কর্তৃক পরিচালিত বিভিন্ন প্রোগ্রামের তথ্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রতিষ্ঠানটির ঠিকানাঃ IsDB-BISEW

IDB Bhaban (4th Floor), Sher-e Bangla  Nagar, Dhaka-1207, Phone: +88 02 9183006,

Email: [email protected],

Web: www.isdb-bisew.org

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট