চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

লকডাউনেও বন্ধ হবে না এসাইনমেন্ট

অনলাইন ডেস্ক

২৬ জুন, ২০২১ | ৪:৪৬ অপরাহ্ণ

করোনাভাইরাসের কারণে সরাসরি ক্লাস-পরীক্ষা নেওয়া না গেলেও বিকল্প হিসেবে এসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, সোমবার ২৮ জুন থেকে সরকার কঠোর লকডাউন ঘোষণা করেছে। কিন্তু এবার লকডাউনে এসাইনমেন্ট বন্ধ হবে না। লকডাউন চলাকালীন এসাইনমেন্ট অনলাইনে প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসে এসাইনমেন্টের কাজ করবে। পরে লকডাউনে উঠে গেলে সবগুলো একসঙ্গে প্রতিষ্ঠানে জমা দেবে।

জানা গেছে, ২৩ জুন দেশের সব আঞ্চলিক, জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। এতে জানানো হয়, করোনার কারণে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি শ্রেণি কার্যক্রমে সম্পৃক্ত করতে না পারায় মন্ত্রণালয় বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রেখেছে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন জানান, এবার লকডাউনে এসাইনমেন্ট বন্ধ করার কোনো পরিকল্পনা নেই। ইতোমধ্যে আঞ্চলিক অফিসে মাউশির মহাপরিচালকের নির্দেশনা পাঠানো হয়েছে। তারপরও যদি এসাইনমেন্ট বন্ধ করতে হয় তা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনার কারণে যেসব এলাকায় লকডাউন চলছে ওই সব এলাকার আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার স্থানীয় প্রশাসন এবং প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের বিতরণ করা এসাইনমেন্ট জমার তারিখ পুনঃনির্ধারণ কয়া যাবে।

যেসব শিক্ষার্থী লকডাউনের কারণে সময়মতো এসাইনমেন্ট শুরু করতে পারবে না, তাদের পরে সুবিধাজনক সময়ে প্রতিষ্ঠান প্রধানদের কাছে এসাইনমেন্ট জমার সুযোগ দেওয়া হবে। কোভিড-১৯ অতিমারির কারণে স্বাস্থ্যবিধিকে কোনোভাবেই উপেক্ষা করা যাবে না।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট