চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

ইন্টারনেট বন্ধ হলে কি হবে

মুহাম্মদ আবু নাসের

২ নভেম্বর, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

বর্তমান সময়ে সবার কাছে প্রিয় হয়ে উঠেছে ভার্চুয়াল জগৎ। বাস্তব জীবনের চাইতে আমরা অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি এই জগতে বিচরণ করতে। বিশেষতঃ সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়া যেন আমরা অচল। ভালো লাগার এই জগতে একটু ঢু মারতে না পারলে যেন দিনটাই মাটি হয়ে যায়। তবে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্যই নয়, আমাদের দৈনন্দিন জীবনে যাতায়াত থেকে শুরু করে পড়াশোনা, বিনোদন, চিকিৎসা, অর্থ, লেনদেন ব্যবসাসহ বহু গুরুত্বপূর্ণ বিষয় নির্ভর করছে এর ওপর। আর এই জগতে প্রবেশের মাধ্যম হল ইন্টারনেট।

১৯৯৫ সালে পুরো পৃথিবীর ১ শতাংশেরও কম মানুষ ইন্টারনেট ব্যবহার করত, তাও কৌতূহলবশত। আর সেই গুটিকয়েক কৌতূহলী মানুষ ছিলেন পশ্চিমাঞ্চলের। কিন্তু এখন আপনি জানলেই অবাক হবেন এটা জেনে, পুরো পৃথিবীর প্রায় অর্ধেকের ও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। একটি জরিপে বলা হচ্ছে, ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা ৩ দশমিক ৫ বিলিয়নেরও বেশি এবং ক্রমেই এ সংখ্যা বাড়ছে। আর ইন্টারনেট ব্যবহারকারীদের এই সংখ্যা প্রতি সেকেন্ডে ১০ জন করে বেড়ে চলেছে, যা হয়ত ইন্টারনেটের জনক ভিন জি কার্ফও ভাবেন নি। পিউ রিসার্চের একটি গবেষণায় জানা যায়, যুক্তরাষ্ট্রের ৯৩ শতাংশ এবং যুক্তরাজ্যের ৯০ শতাংশ মানুষ প্রতিদিনই ইন্টারনেট ব্যবহার করছে। এত বিশাল সংখ্যক মানুষ ইন্টারনেটের সঙ্গে যুক্ত আছে, যার ফলে এটি বন্ধ বা অচল হয়ে গেলে মানুষ আর্থিক এবং সামাজিকভাবে বিপর্যয়ের সম্মুখীন হবে।

এর প্রভাব কোন একক ব্যক্তির ওপরই নয়, এর অনুপস্থিতিতে ব্যাপক ক্ষতির শিকার হবে ইন্টারনেট নির্ভর প্রতিষ্ঠানগুলো। এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো এক দিনেই বিলিয়ন বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হবে। যদি ইন্টারনেট বন্ধ হয়ে যায়, এতে পুরো পৃথিবী আর্থিকভাবে যে ক্ষতির শিকার হবে তা অপূরণীয়। এছাড়া ইন্টারনেট মানুষের যোগাযোগ দূরত্বকে এত কমিয়ে দিয়েছে, যা বন্ধ হয়ে গেলে মানুষ দৈনন্দিন জীবনে ভোগান্তির মুখোমুখি হবে।

মনে ভাবনায় উদয় হতে পারে, সত্যিই কি ইন্টারনেট বন্ধ হয়ে যাবে? এটি কি আদৌ সম্ভব? প্রকৃত অর্থে এটি হল একটি গ্লোবাল নেটওয়ার্ক, যা পৃথিবীর সবগুলো কম্পিউটার নেটওয়ার্কের সমন্বয়ে তৈরি, যার মালিকানা আমার, আপনার কিংবা বিশে^র ক্ষমতাসীন কোন ব্যক্তির হাতে নেই। ইন্টারনেট কোন একটি নির্দিষ্ট যন্ত্র নয়, এটি হাজার হাজার ডিভাইসের সমন্বয়ে তৈরি, যার একটি অংশ বন্ধ করে দিলেও হাজারটি ফাংশনকে বন্ধ করে দেওয়ার ক্ষমতা কারোরই নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট