চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মানুষগুলো কেমন হয়ে যাচ্ছে ?

২০ অক্টোবর, ২০১৯ | ১২:৪৮ পূর্বাহ্ণ

মানুষ শুধুমাত্র রক্তমাংসের প্রাণের সমষ্টির নাম নয়। আবেগ, বিবেক সমন্বয়ে চলার নাম। মানুষগুলো কেমন হয়ে যাচ্ছে। যেন ভিন্নজাতের প্রাণীর সাথে বসাবাস। তাদের আচরণ ভাবিয়ে তুলছে প্রতিনিয়ত। আমরা যেগুলোকে নিরাপদ আশ্রয় মনে করছি সেগুলো ধীরে ধীরে অনিরাপদ ও হিং¯্র আকার ধারণ করেছে। যেমন- ছেলের হাতে বাবা খুন, বাবার হাতে ছেলে খুন, মায়ের হাতে সন্তান, সন্তানের হাতে বাবা-মা। পত্র পত্রিকায় যখন চোখ বুলাই এসব ঘটনায় হৃদয়টা বিমর্ষ হয়ে যায় এভাবে অভিশপ্ত হয়ে উঠছে মানববসতি।

অনৈতিক চর্চা যখন বেশি হয় মানুষের মনটা বিকারগ্রস্ত হয়ে যায়। অন্যায় যেমন নিজে করি, সন্তানকে প্রশ্রয় দেই। একসময় আমাদের অন্যায়গুলো আমাদের ঘাড়ে চেপে যাই। নিজে অন্যায় দুর্নীতির কর্মফল দিয়ে সন্তানকে বড় করে তুলছি। তখন সে তার সন্তান থেকে বেশি কিছু কি আশা করতে পারি? তাদের ভিতর স্নেহ, শ্রদ্ধার সম্পর্কটা আর অবশিষ্ট থাকে না। আজ আমরা ছুটছি চাকচিক্যের পিছনে, জিপিএ-৫ এর পিছনে। আমার সন্তানের নৈতিক বলয়টা কতটুকু মজবুত হয়েছে এ খবর কজনে রাখি।

তুহিন নামক একজন ছোট্ট শিশুকে হত্যা করেছে তার বাপ-চাচারা। এর ঘাটতি কোথায়? অর্থ সম্পত্তি মানুষকে অন্ধ বানিয়ে ফেলেছে। এটার কারণে সহোদরকে খুন করতে, মামলা টুকে দিতে দ্বিধাবোধ করে না। মানুষ হয়ে এতই নিচে নামতে পারে তা ভাবা যায় না। এই লজ্জা আমাদের তাই আসুন একজন অন্যজনকে সম্মান করি, মূল্য দিতে শিখি । নৈতিক বলয়টা শক্ত করি ধর্মের বিধিবিধান অনুসরণ করি। মনুষত্ব্যকে প্রাধান্য দিই। এই সমাজটাকে বসবাসের উপযোগী হিসাবে গড়ে তুলি।

মু. সাঈদী আলম
বিএবিএড ট্রেইনি, সরকারি টিচারর্স ট্রেইনিং কলেজ, চট্টগ্রাম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট