চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেন ছাপানো বই পড়তে ভেতর থেকে অন্যরকম অনুভূতি ও আকর্ষণ কাজ করে?

আকাশ ইকবাল

২৭ মে, ২০১৯ | ১:৪৯ পূর্বাহ্ণ

এই আধুনিক তথ্য-প্রযুক্তির যুগে বই দুই ধরণের। ই-বই ও ছাপানো বই। ই-বইকে ভার্চুয়াল ই-বুকও বলা হয়। ই-বুক অর্থ ইলেক্ট্রোনিক্স বুক। ডিভাইস অর্থাৎ, কম্পিউটার কিংবা মোবাইলের মধ্যে পিডিএফ করা যে বই থাকে সেটাকে ই-বই বলা হয়। আর ছাপানো বই মানে হচ্ছে যা আমরা বইমেলা কিংবা পাঠাগার থেকে সংগ্রহ করে পড়ি। ধরে নিন আপনি একজন পড়–য়া। আপনি একাডেমিক পড়ালেখার পাশাপাশি বাইরের বইও প্রচুর পড়েন। আপনাকে যদি প্রশ্ন করা হয়, ই-বই পড়তে ভালো লাগে না ছাপানো বই? অথবা, আপনার সামনে যদি দুটো একই বই (একটি ই-বই আরেকটি ছাপানো বই) রাখা হয় তাহলে পড়ার জন্য আপনি কোনটি বেছে নিবেন? নিশ্চই আপনি ছাপানো বইটি নিবেন। কিছুদিন আগে চট্টগ্রামের একটি অভিজাত বই বিক্রয় কেন্দ্রে প্রশ্নটি ১০ জন তরুণ ও প্রবীণ পড়–য়াকে করেছিলাম। প্রায় সবাই একই উত্তর দিয়েছিল। উত্তরে দুটো বইয়ের মধ্যে সবাই ছাপানো বই বেছে নিবেন বললেন। এরপর তাদের কাছে আরেকটি প্রশ্ন করা হয়েছিল, কেন ছাপানো বই বেছে নিবেন? উত্তরে তারা বলেছিলো, ছাপানো বই পড়তে ভেতর থেকে আলাদা অন্যরকম একটা আকর্ষণ ও অনুভূতি কাজ করে। এখন আপনাকে যদি প্রশ্ন করা হয়, কেন এই আকর্ষণ বা অনুভূতি কাজ করে? ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক অ্যান্ডি ব্রুনিং এই বিষয় নিয়ে বেশ কিছুদিন ধরে গবেষণা করেছেন। আর গবেষণায় বেরিয়ে এসেছে ছাপানো বই পড়ার প্রতি এতো আকর্ষণ বা অন্যরকম অনুভূতি কেন কাজ করে। আসলে, এর জন্য দায়ী বইয়ের মধ্যে থাকা এক ধরণের রাসায়নিক ‘ঘ্রাণ’। অবাক হলেন তো? খাবার যেমন, পেটের ক্ষুধা মেটানোর জন্য, তেমনি বইও মনের ক্ষুুধা মেটায়। আর, বইয়ের মধ্যে থাকা সেই ঘ্রাণ আমাদের বইয়ের প্রতি আরও বেশি আকৃষ্ট করে অর্থাৎ ক্ষুুধা বাড়ায়। সেই ঘ্রাণের রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা।
মানে, ঘ্রাণ সম্পর্কে বিজ্ঞান কি বলে? গবেষণায় দেখা গেছে, বইয়ের কাগজ, কালি ও বই ছাপানোর বিভিন্ন ধরণের ব্যবহৃত রায়াসনিক উপাদান এই ঘ্রাণের জন্য দায়ী। যা, অনেকগুলো উদ্বায়ী রাসায়নিক উপাদানের সংমিশ্রণে তৈরি। নতুন ও পুরনো বই থেকে প্রায় হরেক রকম উদ্বায়ী জৈব যৌগ নিঃসরিত হয়।
সবার কাছে আরেকটি প্রশ্ন ইতোমধ্যে সবার মাথায় প্রশ্ন জাগতে পারে, নতুন ও পুরাতন বইয়ের ঘ্রাণ কি একই? উত্তর হচ্ছে না, এক নয়। কেন এক নয়? তারই পেছনে রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা ও উত্তর। নতুন বইয়ের কাগজ প্রক্রিয়াজাতকরণের সময় তন্তুগুলোকে কাগজের জন্য উপযোগী করে তুলতে বিভিন্ন রাসায়নিক উপাদান দরকার। যেমন, অম্লতার জন্য ব্যবহৃত হয় সোডিয়াম হাইড্রোক্সাইড। তন্তুগুলো ধোয়া হয় হাইড্রোজেন পার অক্সাইডসহ আরও অনেক রাসায়নিক দ্রবণে। এসব উপাদান পরস্পরের সঙ্গে বিক্রিয়া করে কিছু উদ্বায়ী যৌগ তৈরি করে। উদ্বায়ী যৌগযুক্ত হওয়া কাগজগুলো বই আকারে ছাপানো হয় পড়–য়ারা বইয়ের পাতা উল্টালেই উদ্বায়ী যৌগযুক্ত ঘ্রাণগুলো বাতাসে ভেসে নাকে এসে ঢোকে। এই ঘ্রাণের সাথে যুক্ত হয় আরও কিছু ঘ্রাণ। ছাপার কালি ও বাঁধাই-এর সময় যে আঠালো উপাদান ব্যবহৃত হয় সে গুলোর অধিকাংশই জৈব কো- পলিমার। এসবই পড়ার সময় আমাদের ভেতরে আলাদা অনুভূতি ও আকর্ষণ তৈরিতে কাজ করে।
এবার আসি পুরনো বইয়ের ঘ্রাণ ছড়ানোর কথায়। পুরাতন বইও ঘ্রাণ ছড়ায়। আচ্ছা, কারও মনে কি প্রশ্ন জাগে না, বই কেন পুরাতন হয়? দুটো প্রশ্নের উত্তর একসাথে দিই। পুরনো বইয়েরও ঘ্রাণ ছড়ানোর জন্য দায়ী বিভিন্ন রাসায়নিক যৌগের বিশ্লেষণ বা ভাঙন। বিশেষ করে সেলুলোজ ও লিগনিনের ভাঙন। সময়ের সঙ্গে সঙ্গে বই পুরনো হয়ে গেলে, বইয়ের পাতা হলদেটে হয়ে যায়। সেটার জন্য দায়ী লিগনিন। আমরা জানি কাগজের প্রাথমিক উৎস কাঠের গুঁড়ো। কাঠে অনেক লিগনিল ও সেলুলোজ থাকে। কাগজে সেলুলোজের তন্তুগুলোকে এক সঙ্গে ধরে রাখার জন্য কাজ করে লিগনিন। অক্সিজেনের সংস্পর্শে এসে লিগনিনে জারণ ঘটে। ফলে তৈরি হয় অম্ল। সেই অম্লই সেলুলোজ ভেঙে যায়। এতে হলদেটে হয়ে যায় বইয়ের পাতা।
সময়ের সঙ্গে সঙ্গে এই অম্লীয় উপাদানগুলোর উপস্থিতিতে অ্যাসিড হাইড্রোলাইসিস বিক্রিয়া ঘটতে থাকে। ফলে, আবার সেই উদ্বায়ী জৈব-যৌগ তৈরি হয়। যার ফলে উদ্বায়ী জৈব যৌগই হলো পুরনো বইয়ের ঘ্রাণের উৎস।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট