চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামকে ৬, মোংলা ও পায়রাকে ৭ নম্বর বিপদ সংকেত

আবহাওয়া ডেস্ক

৮ নভেম্বর, ২০১৯ | ৯:০৮ অপরাহ্ণ

বাংলাদেশ উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে পৌঁছেছে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। আর তাই চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর এবং মোংলা ও পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। এছাড়া আগের মতোই কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে ঝড়টি আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় অবস্থান করছিল। এ সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার একটানা সর্বোচ্চ ছিল যা বেড়ে ১৪০ কিলোমিটার হয়েছিল।

বিকালে সচিবালয়ে এক প্রস্তুতি সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। একইসাথে উপকূলীয় সাত জেলাকে ঝূঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করে আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা ও মাইকিং করে নিচু এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

৫৬ হাজার স্বেচ্ছাসেবীকে প্রস্তুত রাখা হয়েছে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার জন্য। ইতিমধ্যে আশ্রয় কেন্দ্রগুলোতে ২ হাজার প্যাকেট করে শুকনো খাবার পৌঁছে দেয়া হয়েছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট