চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম বন্দর

পানির ফিল্টার ঘোষণায় এল ৫০ লাখ বিদেশি সিগারেট!

নিজস্ব প্রতিবেদক

২৮ জুন, ২০২৪ | ২:০৮ পূর্বাহ্ণ

পানির ফিল্টার ঘোষণায় চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা বিদেশি সিগারেটের একটি বড় চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ ও শুল্ক গোয়েন্দা দপ্তর।

মিথ্যা ঘোষণায় আনা ওই চালানে আড়াই হাজার কার্টনে ৫০ লাখ শালাকা বিদেশি মন্ড ব্রান্ডের সিগারেট রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা।

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, রাজধানীর যাত্রাবাড়ীর স্যামপুর বাণিজ্যিক এলাকার প্রতিষ্ঠান হ্যামকো কর্পোরেশন লিমিটেড ব্যাংককের এশিয়ান গ্লোবাল কোম্পানি লিমিটেড থেকে ৩শ প্যাকেজে ৫ হাজার টন ওজনের পানির ফিল্টার আমদানির ঘোষণা দেয়। চালানটি আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার গুলশান এভেনিউর সিটি ব্যাংকে এলসি খোলে। এই চালান নিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর ৩টায় সিঙ্গাপুর পতাকাবাহী জাহাজ এমভি কোটা আঙ্গগুন চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থের ১০ নম্বর জেটিতে ভিড়ে। ১ হাজার ২৩ টিইইউস কনটেইনার নিয়ে আসা জাহাজটির একটি কনটেইনারে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির তথ্য থাকে কাস্টমসের এআইআর শাখার কাছে। পরে বৃহস্পতিবার রাতে কনটেইনারটি নামিয়ে কায়িক পরীক্ষা করতে গিয়ে দেখা যায় পানির ফিল্টারের স্থলে আনা হয়েছে আড়াই হাজার কার্টন (৫০ লাখ শালাকা) বিদেশি মন্ড ব্রান্ডের সিগারেট।

চালানটির খালাসে দায়িত্বে ছিল নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার জাহান চেম্বারের প্রতিষ্ঠান ফাস্ট ট্রাক কার্গো সলিউশন লিমিটেড।

শেষ খবর পাওয়া পর্যন্ত চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তারা চালানটির শুল্ক ফাঁকির পরিমাণ নির্ধারণ করছিলেন।

এছাড়া আমদানিকারক ও এই চালানের সাথে জড়িতদের কাস্টমস আইনের আওতায় আইনি ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন।

পূর্বকোণ/এএই

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট