চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বছরে প্রশিক্ষণ পাবেন ৩ হাজার জন আর র্কমসংস্থান হবে ১ হাজার জনের

চান্দগাঁওয়ে আজ ভিত্তিপ্রস্তর স্থাপন হচ্ছে নলেজ র্পাকের

ইফতেখারুল ইসলাম

২৭ আগস্ট, ২০২৩ | ১২:১৮ অপরাহ্ণ

নগরীর চান্দগাঁও চর রাঙ্গামাটিয়া এলাকায় আজ ভিত্তিপ্রস্তর স্থাপন হতে যাচ্ছে নলেজ র্পাকের। সরকার দেশের ১২টি জেলায় নলেজ র্পাক গড়ে তুলছে। তার মধ্যে চট্টগ্রামে হচ্ছে একটি । আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

 

চর রাঙ্গামাটিয়া মৌজায় সিডিএ’র ৯.৫৫১ একর জমির উপর এই র্পাক গড়ে তোলা হবে।

 

১৭৫ কোটি টাকার এই প্রকল্পের মধ্যে রয়েছে স্টলি স্ট্রাকচারে নির্মিত একটি ৫ তলা বিশিষ্ট মাল্টিটেনেন্ট ভবন। চারদিকে থাকবে সীমানা দেয়াল। গেইট হাউজ এবং অভ্যন্তরীন সড়ক নির্মাণ। অভ্যন্তরীন ড্রেনেজ ব্যবস্থা ও ওয়াকওয়ে। নলকূপ স্থাপন এবং অভ্যন্তরীন পানি সরবরাহ ব্যবস্থা। ইলক্ট্রেোমেকানিক্যাল ওর্য়াকস। কর্মাশয়িাল স্পেস, স্টার্টআপ ফ্লোর, প্লাগ এন্ড প্লে ফ্যাসিলিটিজ এবং বিশেষায়িত ল্যাব। এখানে প্রতি বছর ৩ হাজার শিক্ষার্থী প্রশিক্ষণ নিতে পারবে। র্কমসংস্থান হবে এক হাজারের। ২০১৭ সালের ২৫ এপ্রিলে অনুমোদন হওয়া এই প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন র্পযন্ত। বাংলাদশে হাইটেক র্পাক র্কতৃপক্ষ এই প্রকল্প বাস্তবায়ন করছে।

 

প্রকল্প সূত্র জানায়, ভারত সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ হাইটেক র্পাক কর্তৃপক্ষের অধীনে ‘জেলা র্পযায়ে আইটি/হাইটেক র্পাক স্থাপন (১২টি জেলায়)’ করা হচ্ছে।  এই র্পাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান করবে। শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী র্কাযক্রমের সুযোগ সৃষ্টি হবে। থাকবে ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষায়িত ল্যাব। একাডেমিক ও ইন্ডাস্ট্রিয়াল গবেষণার জন্য পৃথকভাবে ইনক্লুসিভ রিসার্চ ফ্যাসিলিটি স্থাপনের মাধ্যমে এখানে একটি ইনোভেশন কালচার সৃষ্টি করা হবে। ন্যাশনাল ও গ্লোবাল স্টকেহোল্ডারদের সাথে এই নলেজ পার্কের র্স্টাট-আপ এবং স্টেক হোল্ডারদের কোলাবোরেশন সৃষ্টি করা হবে।

 

এই নলেজ র্পাক তরুণ প্রজন্মের র্কমসংস্থানের ঠিকানা হবে। এখানকার তরুণ-তরুণীদের নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হবে। র্আথ-সামাজিক অবস্থায় ব্যাপক পরিবর্তন ঘটবে।

 

প্রকল্প পরিচালক এ কে এ এম ফজলুল হক র্পূবকোণকে জানান, আজ রবিবার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট