চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

লাইসেন্সের মেয়াদ এককালীন ন্যূনতম ৩ বছর করার দাবি

নিজস্ব প্রতিবেদক

১৬ এপ্রিল, ২০২২ | ১:০৪ অপরাহ্ণ

পোশাক রপ্তানির ধারা অব্যাহত রাখতে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরের কর্পোরেট ট্যাক্স ১০ থেকে ১২ শতাংশের মধ্যে রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশেন (বিজিএপিএমইএ)। পাশাপাশি শিল্প প্রতিষ্ঠান স্থাপন ও ব্যবসা পরিচালনায় অত্যাবশ্যকীয় লাইসেন্স নিবন্ধনের মেয়াদ এককালীন ন্যূনতম তিন বছর ধার্য করার দাবি জানিয়েছে সংগঠনটি।

পূর্বকোণ প্রতিনিধির সাথে আসন্ন নতুন অর্থবছরের বাজেট (২০২২- ২৩) প্রসঙ্গে আলাপকালে বিজিএপিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ বেলাল এসব দাবি জানান।

আসন্ন বাজেট প্রস্তাবনায় তিনি বলেন, আগামী অর্থবছরের বাজেট ব্যবসাবান্ধব করতে বিজিএপিএমইএ পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ডে দুই দফা প্রস্তাবনা দেওয়া হয়েছে। তৈরি পোশাক খাতের প্রবৃদ্ধি ও দেশের রপ্তানি বাণিজ্যের স্বার্থে প্রস্তাবনায় দাবি করা দুই দফার বাস্তবায়ন হবে এমনটাই প্রত্যাশা রাখি। প্রস্তাবনা দুটি প্রসঙ্গে তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের ২০১৭ সালের আগস্টের এস.আর.ও (নং-২৫৫-আইন/আয়কর/২০১৭) অনুয়ায়ী নিটওয়্যার ও ওভেন গার্মেন্টস উৎপাদন রপ্তানির ক্ষেত্রে কোম্পানি করদাতার জন্য আয়কর ২২% এবং গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন থাকলে সেক্ষেত্রে আয়করের হার ১০% করা হয়েছে। অথচ এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরের জন্য তা ৩০% ধার্য্য করা হয়েছে। পোশাক রপ্তানির ধারা অব্যাহত রাখতে এবং গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প প্রতিষ্ঠানের বিকাশের স্বার্থে এ সেক্টরের কর্পোরেট ট্যাক্স ১০ থেকে ১২% এর মধ্যে ধার্য্য হওয়া প্রয়োজন।

মোহাম্মদ বেলাল আরো বলেন, শিল্প প্রতিষ্ঠান স্থাপন ও ব্যবসা পরিচালনায় অত্যাবশ্যকীয় লাইসেন্স নিবন্ধনের মেয়াদ এককালীন তিন বছর ধার্য্য করা প্রয়োজন। শিল্প প্রতিষ্ঠান স্থাপন, রপ্তানি ও ব্যবসা পরিচালনায় গতি আনার লক্ষ্যে ট্রেড লাইসেন্স, বিডার অনুমোদন, টিআইএন, বিআইএন, ইআরসি, আইআরসি, ফায়ার লাইসেন্স, বন্ড লাইসেন্স, কাঁচামালের আমদানি প্রাপ্যতা, পরিবেশ ছাড়পত্র, বন্ড লাইসেন্স, কাঁচামালের আমদানি প্রাপ্যতা, পরিবেশ ছাড়পত্রসহ শিল্প ও ব্যবসার ধরনভেদে ৩৩ প্রকারের লাইসেন্স নিবন্ধনের প্রয়োজন হয়। এ সময় দলিলাদি অধিকাংশই বছরভিত্তিক ইস্যু হয়ে থাকে, যাতে প্রতিষ্ঠানের অর্থ ও সময় ব্যয় হয়।

ওই সব অত্যাবশ্যকীয় দলিলাদি অগ্রীম ফি/কর জমা দিয়ে তিন বছরের জন্য করা হলে সরকার একদিকে যেমন অগ্রীম কর ও ফি প্রাপ্ত হবে, তেমনি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সময় ও অর্থের সাশ্রয় হবে।

উল্লেখ্য, শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরে প্রায় দুই হাজার বন্ডেজ শিল্প প্রতিষ্ঠান রয়েছে। জাতীয় রপ্তানি নীতি, বস্ত্র নীতি এবং শিল্প নীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষ রপ্তানিকারকদের সমসুযোগ প্রদানের বিধান রাখা হয়েছে। জাতীয় রপ্তানিতে পোশাক রপ্তানির ৮৪ শতাংশ শেয়ারের মধ্যে এক্সেসরিজ ও প্যাকেজিং পণ্যের সংযোজন হিসেবে এই সেক্টরের শেয়ার ১৮-২০ শতাংশ। যা পোশাক শিল্পের অবদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন