চট্টগ্রাম রবিবার, ২৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে থিয়েটার ইনস্টিটিউটে ‘অদৃশ্য গল্প’ বডি পাপেট থিয়েটার শো মঞ্চস্থ

নিজস্ব প্রতিবেদক

২৭ অক্টোবর, ২০২৪ | ১২:২৩ অপরাহ্ণ

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের আয়োজনে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে ‘অদৃশ্য গল্প’ নামক বডি পাপেট থিয়েটার শো মঞ্চস্থ হয়েছে। অদৃশ্য গল্পটি পরিবেশনায় ছিলেন বাংলাদেশের দুই শিল্পী দিয়ানা মেরিলিন এবং মো. ফারহাদ আহমেদ। লরি ক্যানাকের নির্দেশনায় নির্মিত ‘অদৃশ্য গল্প’ নামক বডি পাপেট থিয়েটার শো-এর আয়োজন করা হয়।

 

গতকাল শনিবার সন্ধ্যা ৭টায় পাপেট শো’টি মঞ্চস্থ হয়। এর আগে স্বাগত বক্তব্য রাখেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক ব্রুনো লাক্রাম্প। এই গল্পটি দুই বিজ্ঞানীকে নিয়ে, যারা চট্টগ্রামের দৈনন্দিন জীবনে ভূতের প্রভাব নিয়ে গবেষণা করা এমন দুই বিজ্ঞানীকে এই গল্পটি। বিজ্ঞানীরা তাদের বিষয়টি ভালোভাবে আয়ত্ত করেছেন, তবে এক পর্যায়ে তাদের গবেষণার বিষয়বস্তু তাদের নিয়ন্ত্রণ করতে শুরু করে এবং তাদেরকে একটি কল্পনাপ্রসূত যাত্রায় ঠেলে দেয়, যা তাদের সুন্দরবনের বন্যতা ও জ্ঞানের সাথে পরিচয় করিয়ে দেবে।

 

এই বহুমাত্রিক প্রযোজনা বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মৌখিক ঐতিহ্য, ভূতের গল্প, এবং অন্যান্য অতিপ্রাকৃত উপাদানগুলোকে একত্রিত করে একটি অসাধারণ গল্প তৈরি করেছে, যা বহুমুখী অভিনেতা-নৃত্যশিল্পী-গায়ক দল দ্বারা জীবন্ত হয়ে উঠেছে। লোরি ক্যানাক একজন একক পাপেটিয়ার, যিনি ক্লাসিকালভাবে থিয়েটার ইকোল দ্যু প্যাসেজ অফ নিসল আরেস্ট্রাপ এবং আলেকজন্দ্র ডেল পেরুজিয়ে প্রশিক্ষিত হয়েছেন এবং জনসাধারণের সাথে সরাসরি সংস্পর্শে এসে রাস্তায় একজন পাপেটিয়ের হিসেবে নিজের দক্ষতা উন্নত করেছেন। ১৯৯৭ সালে, তিনি ‘গ্রেইন দ্য ভিল’ থিয়েটার কোম্পানি প্রতিষ্ঠা করেন, যা একটি খুব শারীরিক পাপেট থিয়েটার অফার করে, যা শক্তি, আবেগ এবং বিস্ময়ে ভরপুর।

 

দিয়না মেরিলিন প্রাচ্যনাট স্কুল অফ অ্যাক্টিং অ্যান্ড ডিজাইনের একজন শিক্ষার্থী ছিলেন এবং ২০১৮ সাল থেকে প্রাচ্যনাট থিয়েটারের সাথে সক্রিয়ভাবে কাজ করছেন। মো. ফারহাদ আহমেদ একজন বহুমুখী নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, থিয়েটার শিল্পী এবং পাপেটিয়ের, যিনি ২০১২ সাল থেকে প্রাচ্যনাট থিয়েটার এবং ২০১৪ সাল থেকে জলপুতুল পাপেটসের সাথে কাজ করছেন।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট