চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিও নেই দেশের

অনলাইন ডেস্ক

৯ অক্টোবর, ২০২৪ | ১১:৪২ অপরাহ্ণ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে প্রথম ৮০০ প্রতিষ্ঠানের তালিকায় নেই বাংলাদেশের কোনো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। তবে মর্যাদাপূর্ণ এ তালিকায় সেরা ৮০০টির মধ্যে ভারতের ২২টি ও পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। 

 

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে র‌্যাঙ্কিং করে থাকে টাইমস। ২০২৫ সালের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং তৃতীয় স্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

 

সম্প্রতি প্রকাশিত এ তালিকায়  দেশের ১৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেলেও সবগুলোর অবস্থান ৮০০ এর পরে। র‌্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়। এগুলো হলো— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

 

তালিকার ১০০১ থেকে ১২০০ এর মধ্যে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তবে র‌্যাঙ্কিংয়ে প্রথমবার স্থান পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৫০১।
ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, আন্না বিশ্ববিদ্যালয়, মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়, সাভিথা ইনস্টিটিউট অব মেডিকেল অ্যান্ড টেকনিক্যাল সায়েন্স, সুলিনি ইউনিভার্সিটি অব বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস, জামিয়া মিলিয়া ইসলামিয়া, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম কায়েদ এ আজম বিশ্ববিদ্যালয় ও এয়ার ইউনিভার্সিটি। 
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট