চট্টগ্রাম শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে অবৈধ রেন্টাল বাইকে বাড়ছে প্রাণহানি, নির্বিকার প্রশাসন

কক্সবাজার সংবাদদাতা

৪ অক্টোবর, ২০২৪ | ১০:২৫ অপরাহ্ণ

পর্যটন নগরী কক্সবাজারে লাইসেন্সবিহীন মোটরবাইক ভাড়া দেওয়ার অবৈধ ব্যবসা দিন দিন বেড়ে চলেছে। এই অবৈধ ব্যবসার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে এবং মানুষ প্রাণ হারাচ্ছে। বিশেষ করে মেরিন ড্রাইভ এলাকায় এই ধরনের ঘটনা বেশি ঘটছে।

গত কয়েক মাসে কক্সবাজারে মোটরবাইক দুর্ঘটনায় অন্তত ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এছাড়াও অসংখ্য মানুষ আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই পর্যটক। তারা মেরিন ড্রাইভ ঘুরতে আসার সময় ভাড়া নেওয়া মোটরবাইকে করে দুর্ঘটনার শিকার হচ্ছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, কক্সবাজারে মোটরবাইক ভাড়া দেওয়া হয় ঘণ্টাপ্রতি ২০০-৩০০ টাকা। এই মোটরবাইকগুলোর কোনো বৈধ কাগজপত্র থাকে না। চালকদেরও লাইসেন্স নেই। ফলে দ্রুত গতিতে চালানো এবং হেলমেট না পরার কারণে দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়।

এছাড়াও, এই অবৈধ ব্যবসার সাথে জড়িত অনেকেই স্থানীয় চিহ্নিত অপরাধী। তারা পর্যটকদের লক্ষ্য করে এই ব্যবসা চালিয়ে আসছে। অনেক সময় পর্যটকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে এবং তাদের জিম্মি করে।

কক্সবাজারে এই অবৈধ ব্যবসা চললেও প্রশাসন এখনো কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। বিআরটিএ এবং ট্রাফিক পুলিশ মাঝে মধ্যে অভিযান চালালেও তা স্থায়ী হয়নি। ফলে অবৈধ ব্যবসায়ীরা আবারও তাদের কাজ শুরু করে দেয়।

কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের জন্য মোটরবাইক ভাড়া দেওয়ার অবৈধ ব্যবসা নিয়ে বিআরটিএ ও ট্রাফিক পুলিশের দায়িত্বশীল কর্মকর্তাদের বক্তব্যে বৈচিত্র্য লক্ষ্য করা গেছে।

বিআরটিএ কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক উথোয়াইনু চৌধুরী জানিয়েছেন, ব্যক্তিগত মোটরবাইক বাণিজ্যিকভাবে ভাড়া দেওয়া আইনবিরোধী। তিনি জানান, তারা এর আগেও বেশ কয়েকবার অভিযান চালিয়েছেন এবং জরিমানাও করেছেন। তবে অভিযান শেষ হলেই আবার এই অবৈধ ব্যবসা শুরু হয়ে যায়।

অন্যদিকে, কক্সবাজার ট্রাফিক পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, মোটরবাইক ব্যক্তিগত যানবাহন হওয়ায় এটি বাণিজ্যিকভাবে ব্যবহার করা যাবে না। তিনি আরও জানান, মোটর যান আইনের ৩৮ ধারা অনুযায়ী বিআরটিএ অফিস নির্বাহী ম্যাজিস্ট্রেটকে অভিযান চালিয়ে এই অবৈধ ব্যবসা বন্ধ করার নির্দেশ দেওয়া উচিত। তবে তিনি স্বীকার করেছেন যে, তারা রাস্তায় মোটরবাইক চালকদের কাগজপত্র যাচাই করেন এবং রেন্ট বাইক ব্যবসায়ীদের সতর্ক করেন। কিন্তু অনেকেই তাদের সতর্কবার্তা উপেক্ষা করে চলে।

উল্লেখ্য, এই অবৈধ ব্যবসার কারণে কক্সবাজারে প্রায়ই দুর্ঘটনা ঘটছে এবং মানুষ প্রাণ হারাচ্ছে। বিশেষ করে মেরিন ড্রাইভ এলাকায় এই ধরনের ঘটনা বেশি ঘটছে।

পর্যটন বিশেষজ্ঞরা বলছেন, এই অবৈধ ব্যবসার কারণে কক্সবাজারের পর্যটন খাতের ইমেজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়াও, পর্যটকদের নিরাপত্তাও ঝুঁকিতে রয়েছে। তাই এই সমস্যার দ্রুত সমাধান করা জরুরি।

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট