চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বিতর্কিত নাটক ‘রূপান্তর’র নির্মাতা রাফাত মজুমদার রিংকু গ্রেপ্তার

বিনোদন ডেস্ক

২৪ সেপ্টেম্বর, ২০২৪ | ২:৫৬ অপরাহ্ণ

ট্রান্সজেন্ডার ইস্যুতে নেটিজেনদের সমালোচনার মুখে পড়া ‘রূপান্তর’ নাটকের নির্মাতা রাফাত মজুমদার রিংকুকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে গুলশান থানা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

 

তাকে গুলশান থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। পুলিশের দাবি, গ্রেপ্তার রিংকু ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) গুলশান মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তৌহিদ আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

কয়েক বছর আগে থেকে রাফাত মজুমদার নিয়মিত নাটক নির্মাণ করছেন। তার নির্মিত কাজগুলো সাধারণত নতুন ধাঁচের এবং সমসাময়িক সামাজিক বাস্তবতার প্রতিফলন ঘটায়। তরুণদের মধ্যে তিনি বিশেষভাবে জনপ্রিয় কারণ তার গল্প বলার ধরন এবং বিষয়বস্তু দর্শকদের আকৃষ্ট করে।

 

এদিকে, রিংকুর গ্রেপ্তারের খবর শুনে ফেসবুকে পোস্ট দিয়েছেন অভিনেতা খায়রুল বাসার। তিনি বলেন, আমি বিশ্বাস করি এবং আমি জানি, নির্মাতা রাফাত মজুমদার রিংকু কখনও কারোর ক্ষতির কারণ হতে পারে না। নির্মাতা রিংকুকে যারা চিনেন বা জানেন তারাও তা ভালো করেই জানার কথা।

 

রিংকুর নির্মিত নাটকের সংখ্যা দেড় শতাধিক। তার নাটকগুলোর মধ্যে রয়েছে- রঙিন আশা, পুতুলের সংসার, ইতিবৃত্ত, নরসুন্দরী, কবর, বন্ধন, ব্লগার মিতু, জাল, কাটুস, অতিরিক্ত, নোঙর, রিকশা গার্লসহ ইত্যাদি। নাটক নির্মাণ করে রাফাত মজুমদার রিংকু দীপ্ত টিভি এওয়ার্ড, মেরিল প্রথম আলো এওয়ার্ডসহ বেশকিছু পুরস্কার পেয়েছেন।

 

প্রসঙ্গত, ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল রিংকু পরিচালিত নাটক ‘রূপান্তর’। এরপরই ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুতে নেটিজেনদের সমালোচনার মুখে পড়ে নাটকটি। ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান নাটকটিতে অভিনয় করায় নেটিজেনদের তোপের মুখে পড়েছিলেন। শুধু তাই নয়, তাকে বয়কটের ডাক দেওয়া হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে।

 

পরে ১৬ এপ্রিল ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলা হয়। তখন এ বিষয়ে নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেছিলেন, দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেননি।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন