চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৬ রাশিয়ান মহিলা হিন্দু রীতি মেনে পিণ্ডদান করলেন

অনলাইন ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:২৬ অপরাহ্ণ

বিহারের জনপ্রিয় বিষ্ণুপদ মন্দিরের দেবঘাটে পিণ্ডদান দিলেন ৬ রাশিয়ান মহিলা। হিন্দু পুরাণ অনুযায়ী, মহালয়ার দিন থেকে দেবীপক্ষের শুরু এবং পিতৃপক্ষের অবসান। পিতৃপক্ষের এই শেষ দিনটিতে প্রয়াত পিতৃপুরুষের উদ্দেশ্যে জল দান করার প্রথা প্রচলিত রয়েছে। আর তাই মহালয়ার ভোরে গঙ্গার ঘাটে তর্পণ করার জন্য ভিড় জমান অসংখ্য মানুষ। তবে এবার ভারতীয়দের পাশাপাশি এই রাশিয়ান মহিলারও পালন করতে চলেছে তর্পণ।

সনাতন ধর্ম অনুযায়ী ফাল্গু নদীর ধারে, হিন্দু রীতি মেনে পিণ্ডদান করেন তাঁরা। সমস্ত নিয়ম-আচার অনুষ্ঠান করান পুরোহিত লোকনাথ গৌর। তাঁর কথায়, রাশিয়া থেকে নানান ধর্মের মহিলারা এদিন পিণ্ডদান দেন। তাঁদের মধ্যে রয়েছেন এলিনা কাশিটসিনা, ইউলিয়া ভেরেমিনকো, ইরেস্কো ম্যাগরিটা, অক্সিনা কালিমেনকো, ইলোনোরা খাটিরোবা ও ইরিনা খুছমিস্টবা। তিনি আরও জানান, ওই মহিলারা এই বিশ্বাসেই এখানে এসেছেন যে পিণ্ডদান দিলে তাঁদের পরমাত্মা শান্তি পাবেন। পাশাপাশি তাঁরা ভারতীয় প্রথা মেনে তাঁরা ১০১ টাকা দানও করেছেন।

৬ রাশিয়ান মহিলাদের একজন জানিয়েছেন, আমি গয়ায় এলেই একপ্রকার শান্তির খোঁজ পাই। আমার পরমাত্মার শান্তির জন্য এখানে আসা আর আমি গর্বিত। সূত্র: এই সময়

 

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট