চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

কতক্ষণ হাঁটলে কমবে ওজন ?

৩ জুলাই, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

ওজন কমানোর জন্য নিয়মিত ব্যায়াম, সঠিক ডায়েট মেনে খাওয়া-দাওয়া করা এসব কিছুই অত্যন্ত জরুরি। অনেকে আবার দ্রুত ওজন কমাতে দিনে দুইবার হাঁটতে বের হন। কিন্তু তাতেও সে ভাবে কোনো ফল পান না অনেকেই। বিশেষজ্ঞদের মতে, শুধু ওজন কমাতেই নয়, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও হাঁটা অত্যন্ত কার্যকরী। চিকিত্সকদের মতে, নিয়মিত হাঁটতে পারলে অনেক অসুখ সহজে দূর করা সম্ভব। কিন্তু ঠিক কতক্ষণ আর কীভাবে হাঁটলে ওজন কমবে, সে সম্পর্কে তেমন কোনো ধারণা আমাদের অনেকেরই নেই। আসুন জেনে নেয়া যাক।
বিশেষজ্ঞরা বলেন, শরীরের বাড়তি ওজন কমাতে প্রতিদিন হাঁটার প্রয়োজন নেই। সপ্তাহে মাত্র তিন দিন হাঁটলেই চলবে। তবে এই তিন দিন অন্তত ৩০ মিনিট স্বাভাবিকের তুলনায় একটু বেশি গতিতে হাঁটতে হবে।
হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটলেই হৃৎপি- তার স্থায়ী গতিশীল অবস্থায় পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপি-ের এই স্থায়ী গতিশীল অবস্থা আমাদের ওজন কমাতে সাহায্য করে।
সুতরাং, সপ্তাহে তিন দিন অন্তত ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটার অভ্যাস করলেই লাভ পাবেন। তবে শুধু হাঁটলেই হবে না। এর সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার আর নিয়ন্ত্রিত জীবনযাপন। খাবার থেকে অতিরিক্ত লবণ বা চিনি বাদ দিতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট