চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

ইয়েমেনে হুতিদের হাতে বন্দী ৫ বাংলাদেশি মুক্তি পাচ্ছেন

অনলাইন ডেস্ক

২ ডিসেম্বর, ২০২০ | ৪:৩৬ অপরাহ্ণ

ইয়েমেনের সানায় হুতি বিদ্রোহীদের হাতে বন্দী ৫ বাংলাদেশি মুক্তি পাচ্ছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) পাঁচ বাংলাদেশি এডেনে আসবেন বলে আশা করা হচ্ছে। সেখান থেকে তারা ভারত হয়ে বাংলাদেশে পৌঁছাবেন।  

আজ বুধবার (২ ডিসেম্বর) এক ফেসবুক বার্তায় প্রতিমন্ত্রী এসব তথ্য জানান তিনি।

শাহরিয়ার আলম জানান, ইয়েমেনের সানায় দীর্ঘদিন থেকে হুতিদের হাতে আটক হয়েছিলেন ওমানের একটি জাহাজ কোম্পানিতে কাজ করা বাংলাদেশি ৫ জন নাবিক। তাদের সঙ্গে ভারতীয় নাগরিকও আটক ছিলেন।

তিনি জানান, ৯ মাস ধরে আটক থাকা অবস্থায়ই এক পর্যায়ে জাহাজ কোম্পানির মালিকের কাছ থেকে আংশিক মুক্তিপণ পাবার পরে তাদের মোবাইল ফোন ব্যবহার করতে দেওয়া হয়। আটকদের মধ্যে একজন আমার সাথে প্রথম যোগাযোগ করেন প্রায় দুইমাস আগে।

আমাদের ওমান ও কুয়েত দূতাবাস এবং ওমানস্থ ভারতীয় দূতাবাসের গত দুই মাসের প্রচেষ্টায় আগামীকাল তারা এডেনে আসবেন বলে আশা করা যাচ্ছে। সেখান থেকে তারা ভারত হয়ে বাংলাদেশে পৌঁছাবেন বলে আশা করা যাচ্ছে, বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সূত্র জানায়, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে প্রায় ৯ মাস ধরে ৫ জন বাংলাদেশিসহ ২০ জন নাবিক বন্দী রয়েছেন। বন্দীদের মধ্যে ১৩ জন ভারতীয় নাগরিক রয়েছেন। বাকি দুজন মিশরের।

ভারতের যে ১৩ নাগরিক বন্দী রয়েছেন তাদের মধ্যে মহারাষ্ট্রের ৭ জন, ভারতের কেরালার ২ জন, তামিলনাড়ুর ২ জন, পুডুচেরি ও উত্তর প্রদেশের একজন করে রয়েছেন। বাকি ৭ জনের মধ্যে বাংলাদেশি ও মিশরীয় নাগরিক রয়েছেন। তবে ইয়েমেনের একটি সূত্র নিশ্চিত করেছে সেখানে ৫ জন বাংলাদেশি নাবিক বন্দী রয়েছেন।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে ওমান থেকে সৌদি আরব যাওয়ার পথে ইয়েমেনের রাজধানী সানায় একটি জাহাজ থেকে ২০ নাবিককে বন্দী করে হুতি বিদ্রোহীরা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট