চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আগস্টে দেশে নির্যাতনের শিকার ২৪৯ নারী ও কন্যাশিশু

আগস্টে দেশে নির্যাতনের শিকার ২৪৯ নারী ও কন্যাশিশু

নিজস্ব প্রতিবেদক

২ সেপ্টেম্বর, ২০২০ | ৮:৩৫ অপরাহ্ণ

গত আগস্ট মাসে সারাদেশে ১০৪ জন ধর্ষণের শিকারসহ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে মোট ২৪৯ জন। এদের মধ্যে ৯৬ জন কন্যা শিশুর বয়স ১৮ বছরের নিচে। বাংলাদেশ মহিলা পরিষদ আজ বুধবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানায়। পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে সংগঠনটি।

বাংলাদেশ মহিলা পরিষদ জানায়, উদ্বেগজনকভাবে নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পাচ্ছে। এর আগে সারাদেশে গত জুলাই মাসে ১০৭ জন নারী ও কন্যাশিশু ধর্ষণের ঘটনাসহ মোট ২৩৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটেছিল।

প্রতিবেদনে বলা হয়, আগস্ট মাসে নির্যাতনের শিকার হয়েছে মোট ২৪৯ জন নারী ও কন্যাশিশু। এদের মধ্যে গণধর্ষণের শিকার হন ১৪ জন শিশুসহ ৩২ জন। ধর্ষণের শিকার হয়েছে ৪৯ জন কন্যাশিশুসহ মোট ৭২ জন। এছাড়া তিনজন শিশুসহ ৫০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে ও একজন শ্লীলতাহানির শিকার হয়েছেন।

যৌন নির্যাতনের শিকার হয়েছে ছয় জনের মধ্যে চারজন শিশু। এসিডদগ্ধের শিকার চার জন, অগ্নিদগ্ধের শিকার হয়েছেনে এক জন। ছয় শিশুর সঙ্গে ঘটেছে অপহরণের ঘটনা।

নারী পাচার করা হয়েছে একজন। ৩১ জন নারীকে বিভিন্ন কারণে হত্যা করা হয়েছে। এছাড়া হত্যার চেষ্টা করা হয়েছে এক নারীকে। ছয়জনকে যৌতুকের কারণে নির্যাতন করা হয়েছে। দুইজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন তিনজন।

বিভিন্ন নির্যাতনের কারণে আটজন শিশুসহ ১৯ জন আত্মহত্যা করেছে। রহস্যজনক মৃত্যু হয়েছে ১০ জনের। বাল্যবিয়ে সংক্রান্ত ঘটনা ঘটেছে চারটি। আর সাইবার ক্রাইম অপরাধের শিকার হয়েছে দুইজন শিশু।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট