চট্টগ্রাম শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

সর্বশেষ:

ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়েই ২ পুরস্কার জিতল বাংলাদেশ
ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়েই ২ পুরস্কার জিতল বাংলাদেশ

৬ জুলাই, ২০২০ | ১০:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়েই ২ পুরস্কার জিতল বাংলাদেশ

প্রথমবারের মত আন্তর্জাতিক ‘ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০’ প্রতিযোগিতায় বাংলাদেশ দুটি পুরস্কার জিতেছে। হংকংয়ে আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নিয়েছিল বাংলাদেশের ১২টি দল। ‘টিম ডিজিটাল ইনোভেশন’ চূড়ান্ত পর্বে সিলভার মেডেল জেতে আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘টিম ডিইউ নিমবাস’ বেস্ট প্রোটোটাইপ বিভাগে জয়ী হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশের প্রতিযোগীরা প্রতিযোগিতার মোট ছয়টি পুরস্কারের মধ্যে দুটি জিতে নেয়।

সিলভার মেডেল জয়ী দলের সদস্যরা হলেন কামরুল হাসান, রেদোয়ান খান অনিক, নওশাদ হোসেইন এবং কামরুল হাসান। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তা দেয়ার কাজ বিকেন্দ্রীকরণের ওপর একটি প্রকল্প তৈরি করেছিলেন তারা। আর ডিউ নিমবাস দলের সদস্য তাহলীল, ইশতিয়াক জাহিদ, মোহাম্মদ আতিকুর রহমান ও মোহাম্মদ সোহরাওয়ার্দী ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনার ওপর একটি প্রকল্প তৈরি করেন।

ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়েই ২ পুরস্কার জিতল বাংলাদেশব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়েই ২ পুরস্কার জিতল বাংলাদেশ

২০১৭ সাল থেকে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে সমস্যার বাস্তবসম্মত সমাধানে প্রকল্প তৈরিতে শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এবারের আসরে যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে।

ব্লকচেইন হল এমন এক প্রযুক্তি, যাতে গুরুত্বপূর্ণ ডেটা নিরাপদে এবং এনক্রিপ্টেড অবস্থায় মজুদ রাখা হয়। ওই তথ্য যাতে অননুমোদিতভাবে বদলানো না যায় তার নিশ্চয়তা দেয় এই প্রযুক্তি। ব্লকচেইন প্রযুক্তি ব্যাংকিং, সরবরাহ চেইন, পাবলিক রেজিস্ট্রি ও লেনদেন নির্ভর ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের শিক্ষার্থীদের জয় উপলক্ষে আজ সোমবার (৬ জুলাই) এক ভার্চুয়াল আয়োজনে বিজয়ী দলের সদস্যদের অভিনন্দন জানানো হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রথমবারের মত আমরা ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়ে জয়ী হয়েছি। বর্তমানে প্রতিদিনই দুঃসংবাদ পাচ্ছি। এর মধ্যে একটা আনন্দের সংবাদ যারা আনল, তাদের অভিনন্দন। বিজয়ী দলগুলো যে বিষয়গুলো নিয়ে কাজ করেছে সেগুলোকে সরকারের কাজে লাগাতে পরিকল্পনার কথা তুলে ধরে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও ব্লকচেইন অলিম্পিয়াডে বিজয়ীদের পুরস্কৃত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ আরও বলেন, যারা প্রটোটাইপ পুরস্কার পেয়েছে তাদের সরাসরি ভূমি মন্ত্রণালয়ের সাথে কাজ করার সুযোগ করে দেব। ভূমির রেকর্ড নিরাপদ রাখা, প্রতারণা করতে যাতে না পারে সে ব্যাপারে প্রযুক্তিবিদদের আমন্ত্রণ। যাতে তারা কাজ করতে পারে সেজন্য পেট্রোনাইজ করা হবে।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম ভার্চুয়াল সঞ্চালনায় এই অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উপদেষ্টা অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলম, বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এম কায়কোবাদ, বেসিসের সভাপতি আলমাস কবির।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট