চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ফিটনেসবিহীন কোন গাড়ি রাস্তায় চলতে পারবে না: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

১২ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:১০ অপরাহ্ণ

সারাদেশে ফিটনেস নবায়ন না করা (ফিটনেস খেলাপি) গাড়ি রাস্তায় চলতে পারবে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একই সঙ্গে রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ও আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকা ভূমিকা পালন করছেন তা আগামী রবিবারের মধ্যে জানাতে বলেছে আদালত।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন। আদালতে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আদালতে বিআরটিএ-এর পক্ষে শুনানি করেন আইনজীবী রাফিউল ইসলাম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পরে আদালত থেকে আইনজীবী রাফিউল ইসলাম বলেন, ‘গত বছরের ২৩ অক্টোবর পর্যন্ত প্রায় ৫ লাখ গাড়ি ফিটনেস খেলাপি ছিল। ওইদিন আদালত আদেশ নির্দেশ দিয়েছেন- ফিটনেস নবায়ন না করা গাড়িকে পেট্রোল পাম্প থেকে জ্বালানি না দিতে। এ আদেশ অনুসারে বিআরটিএ ব্যবস্থা নিয়েছে। প্রত্যেক পেট্রোল পাম্পকে চিঠি দেওয়া হয়েছে। তারা এ বিষয়ে ব্যানার লাগিয়েছে এবং ফিটনেস খেলাপি গাড়িকে জালানি দিচ্ছে না।

গত ২৪ জুন আদালত ঢাকাসহ সারাদেশে ফিটনেসবিহীন গাড়ির তথ্য জানতে চেয়েছিলেন। সে অনুসারে হাইকোর্টে এ প্রতিবেদন দেয় বিআরটিএ।

এর আগে, গত ২৩ জুলাই এক আদেশে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলো দু’মাসের মধ্যে ফিটনেস নবায়ন করতে নির্দেশ দেন হাইকোর্ট।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট