চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

মিনিয়াপোলিসে বৃহস্পতিবার থেকে প্রথমবারের মতো মাইকে আজান

অনলাইন ডেস্ক

২২ এপ্রিল, ২০২০ | ৯:৩১ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম রাজ্য মিনেসোটা। আর সেই রাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপোলিস। অদ্ভুত হলেও সত্যি যে এ শহরের বাসিন্দারা এতোদিন মাইকে আজান শোনেননি। আর তাই শহরের মেয়র জ্যাকব ফ্রে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন। তার সিদ্ধান্ত মোতাবেক এখন থেকে শহরের দার আল হিজরাহ মসজিদে মাইকে আজান প্রচার করা হবে। আগামীকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রাত থেকে ওই এলাকায় রমজান শুরু হতে যাচ্ছে। সেদিন থেকেই আজান প্রচার করা হবে বলে জানা গেছে। খবর ভয়েস অব আমেরিকার।

ফ্রে বলেন, এমন একসময়ে যখন আমাদের একে অপরের সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে, সহজেই এটা বোঝা যায় যে আমাদের ঘরে বসেই নামাজ পড়তে হবে। সুতরাং আমরা যারা এখানকার নির্বাচিত নেতা তাদের দায়িত্ব হচ্ছে এই সময়ে আমরা যেন একাত্মবোধের একটা অনুভূতি সৃষ্টি করতে পারি। স্থানীয় মুসলিম সম্প্রদায় এবং CAIR (Council on American-Islamic Relations) এই অনুরোধ করার পর যে মানুষ যেন আজানের আওয়াজ শুনে ঘরে বসে নামাজ পড়তে পারে সেজন্য নগর কর্তৃপক্ষ এই অনুমতি দেয়।

মেয়র বলেন, এর ফলে উপকৃত হবে গোটা সমাজ ও এই কঠিন সময়েও আনন্দ এবং আশা গড়ে তুলবে। ওই শহরে মুসলিম সমাজের ব্যাপারে যত্নশীল প্রতিদিনকার এই আজান এই বার্তাই দেবে আশা করেন তিনি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন