চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মক্কায় করোনাভাইরাসরোধে জীবাণুনাশক স্প্রে ও মাস্ক বিতরণ

সৌদি আরব সংবাদদাতা

২ মার্চ, ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

বিশ্বব্যাপী প্রানঘাতী করোনাভাইরাস আতঙ্কে সৌদিআরব সরকার সাময়িকভাবে দেশটিতে উমরাহ যাত্রী ও পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর মক্কার মসজিদুল হারামে জীবাণুনাশক স্প্রে ব্যবহার, উমরা পালনকারীদের মাঝে মাস্ক বিতরণ ও বিশেষ হ্যান্ডওয়াশের ব্যবস্থা করা হয়েছে।

২৭ ফেব্রুয়ারি থেকে মক্কার মসজিদিল হারাম ও মদিনার মসজিদে নববী কর্তৃপক্ষ সতর্কতামূলক এসব পদক্ষেপ গ্রহণ করে। গৃহীত পদক্ষেপের আওতায় পুরনো কার্পেট সরিয়ে ফেলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় জোর দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞার আগে থেকে উপস্থিত উমরাযাত্রী, নামাজী ও মসজিদে হারামের নানাস্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়া দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্ট ও প্রধান খতিব শায়খ আবদুর রহমান ইবনে আবদুল আজিজ আস সুদাইস করোনাভাইরাস ছড়িয়ে পড়ারোধ করতে মসজিদে হারাম পরিষ্কার করার কাজে নতুন প্রযুক্তির মাধ্যমে স্প্রে ব্যবহার উদ্বোধন করেছেন।

নতুন প্রযুক্তি সম্বলিত মেশিনের মাধ্যমে মসজিদে হারামের মেঝে ও দেয়ালে জীবাণুনাশক বিশেষ ঔষধ ছিটানোর ব্যবস্থা রয়েছে। এছাড়া মসজিদের কার্পেট, প্রবেশপথে ও স্টোররুমে স্বয়ংক্রিয় জীবাণুনাশক স্প্রে মেশিন বসানো হয়েছে। মসজিদে হারামের অজুখানা, বাথরুমে সাধারণ হ্যান্ডওয়াশের পাশাপাশি জীবাণুনাশক হ্যান্ডওয়াশ স্থাপন করা হয়েছে।

এদিকে দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার থেকে অস্থায়ীভাবে উমরা যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞার পর উমরা পালন করে নিজ নিজ দেশে ফিরে গেছেন প্রায় ১ লাখ ৫ হাজার যাত্রী। নিষেধাজ্ঞা দেওয়ার সময় দেশটিতে ৪ লাখ ৬৯ হাজার উমরাযাত্রী অবস্থান করছিল।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের ২৫টি হাসপাতাল করোনাভাইরাস রোগীদের জন্য প্রস্তুত। যদিও এখন পর্যন্ত কোনো রোগী পাওয়া যায়নি দেশটিতে।

 

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন