চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

৯ পণ্য আমদানিতে সুদ ৯ শতাংশ

৩ মার্চ, ২০২০ | ৩:৩৪ পূর্বাহ্ণ

রোজার মাসে পণ্যমূল্য সহনীয় রাখতে নয় পণ্য আমদানির সুদহার ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পণ্যগুলো হচ্ছে- ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনি। সোমবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ সুদহার নির্ধারণ করে দেওয়া হয়েছে।
সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি অর্থায়নের সুদহার’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সুদ নির্ধারণ করে দিয়েছে। ১ এপ্রিল থেকে এ সুদহার কার্যকর হবে।

কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা এখন হতেই নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি শুরু করেছেন। ফলে রমজানে ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সহনীয় পর্যায়ে রাখার জন্য আমদানি অর্থায়নের সুদ হার কমানো প্রয়োজন। তাই এখন থেকেই এই নয় ধরনের ভোগ্যপণ্য আমদানিতে সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।- বিডিনিউজ

একইসঙ্গে সার্কুলারে আমদানি ঋণপত্র খোলার ক্ষেত্রে মার্জিনের হার আগামী ৩০ মে পর্যন্ত ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে। ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণে আগামী এপ্রিল থেকে সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে দেওয়া হলেও আমদানির ক্ষেত্রে তা এখন থেকেই কার্যকরের নির্দেশনা দেওয়া হয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি অপর এক সার্কুলারে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সু হার ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী এপ্রিল থেকে নতুন সুদহার কার্যকর হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট