চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

কক্সবাজার সৈকতে হলুদ ঠোঁটযুক্ত সামুদ্রিক সাপ

কক্সবাজার সংবাদদাতা

৮ অক্টোবর, ২০২৪ | ১২:৪৯ অপরাহ্ণ

কক্সবাজারের বিখ্যাত কলাতলী সৈকতে হঠাৎ করেই একটি বিরল প্রজাতির সামুদ্রিক সাপের দেখা মিলেছে। সোমবার (৭ অক্টোবর) রাতে সৈকতের পানিতে ভাসমান অবস্থায় এই সাপটি দেখতে পান স্থানীয়রা। পরে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিশেষজ্ঞরা এসে সাপটির নমুনা সংগ্রহ করেছেন।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র সাইন্টিফিক অফিসার তরিকুল ইসলাম জানিয়েছেন, এই সাপটির নাম হলুদ ঠোঁটযুক্ত সামুদ্রিক ক্রেইট (Laticauda colubrina)। এই প্রজাতির সাপ সাধারণত অগভীর উপকূলীয় জল, প্রবাল প্রাচীর এবং উপকূলীয় গুহায় বাস করে। এটি প্রশান্ত মহাসাগরের বিস্তীর্ণ এলাকা জুড়ে পাওয়া যায়। বাংলাদেশের সেন্টমার্টিন থেকে ইনানী পর্যন্ত উপকূলেও এদের দেখা মেলে।

 

তিনি আরও জানান, এই সাপটি বিষাক্ত হলেও মানুষের জন্য খুব বেশি বিপজ্জনক নয়। তবে কামড়ে আহত হলে ফুলে যাওয়া এবং বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা দিতে পারে। তাই সাপটিকে খুব কাছ থেকে না যাওয়াই ভালো। সম্ভবত ঢেউয়ের তোড়ে সাপটি সৈকতে এসে আটকে পড়েছে।

 

এর আগেও কক্সবাজার সৈকতে বিভিন্ন প্রজাতির সামুদ্রিক সাপের দেখা মিলেছে। গত বছর হাইড্রোফিস প্লাটুরাস এবং হাইড্রোফিস সায়ানোসিক্টাস নামের দুটি প্রজাতির সাপের নমুনা সংগ্রহ করা হয়েছিল। এই সব সাপের নমুনা বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট